ad720-90

পৃথিবীর দিকে ধেয়ে আসছে গ্রহাণু!


কয়েকটি গ্রহাণু ধেয়ে আসছে পৃথিবীর দিকে। জানা যাচ্ছে ডিসেম্বরেই পৃথিবীর দিকে আসছে ওই গ্রহাণুগুলি। বেশ কয়েকটি গ্রহাণু ইতিমধ্যে পৃথিবী পেরিয়ে গিয়েছে। বাকিগুলি পৃথিবীর খুব কাছ দিয়ে যাবে বলে জানা গিয়েছে। তবে এগুলির কোনওটিই আমাদের বা পৃথিবীর পক্ষে ক্ষতিকারক নয়।

১৩ টি গ্রহাণু এ বছরের ডিসেম্বরে পৃথিবী অতিক্রম করবে বলে আশঙ্কা করা হয়েছিল। এর মধ্যে চারটি ইতিমধ্যেই পৃথিবী পার করে ফেলেছে এবং নয়টি এখনও পৃথিবীর কাছাকাছি আসবে বলে মনে করা হচ্ছে।

ওই গ্রহাণুগুলির আকারগুলি খুবই ছোট এবং সেগুলি কোনভাবেই ক্ষতিকর নয়। তারা পৃথিবীর বায়ুমণ্ডলে প্রবেশের পূর্বে তারা মহাশূন্যে ছাই – ছাই, ধূলোয় ধূলো -হয়ে যাবে বলে মনে করা হচ্ছে। গ্রহাণু ২০১৯ এক্সওয়াই, গ্রহাণু ২০১৯ এক্সবি এবং ২০১৯ ডব্লিউটি ৩ ইতিমধ্যে পৃথিবী পেরিয়ে গিয়েছে।

অ্যাসট্রোয়েড ২০১৯ এক্সওয়াই ডিসেম্বরের প্রথম যা পৃথিবীর জন্য বেশ ভয়ের ছিল। চাঁদ এবং পৃথিবীর খুব কাছে চলে এসেছিল ওই গ্রহাণুটি। আর একটি গ্রহাণু ২০১৯ এক্সবি একই দিন পৃথিবীর কাছাকাছি এসেছিল।

উল্লেখ্য, আর আগত ২০১৯এক্সএফ ২৪ কিমি বেগে ঘুরতে থাকবে। এই গ্রহাণুটি সবচেয়ে বেশি গতি সম্পন্ন। মনে করা হচ্ছে ঠিক ওই সময় সময় সেটি পৃথিবীর তুলনামূলক কাছে থাকবে। জানা যাচ্ছে, খুব সম্ভবত দিনটি ১৮ ডিসেম্বর। আর ২০ ডিসেম্বর পৃথিবীকে অতিক্রম করে যাবে এদের মধ্যে সবচেয়ে বড় গ্রহাণু। আপাতত জানা যাচ্ছে এমনটাই।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar