ad720-90

ভুয়া খবরের বিষয়ে সতর্ক করবে ফেসবুক


ফেসবুকফেসবুকে ভুয়া খবর ছড়ানো নিয়ে বিশ্বজুড়ে সমালোচনা হচ্ছে। ফেসবুক কর্তৃপক্ষ এবার ভুয়া খবরের বিষয়ে ব্যবস্থা নিতে যাচ্ছে। ফেসবুক ভুয়া খবরে বিষয়ে ব্যবহারকারীদের সতর্ক করবে বলে জানিয়েছে।

ফ্যাক্ট চেকিং কর্মসূচির মাধ্যমে প্ল্যাটফর্মে কোনো খবর ভুয়া বলে শনাক্ত হলে সে পোস্টের বিষয়ে সতর্ক করা হবে বলে জানিয়েছে ফেসবুক। ভারতে এএফপি ইন্ডিয়া, ফ্যাক্ট ক্রেসেন্ডো, ফ্যাক্টলি, নিউজমোবাইল, ইন্ডিয়া টুডের মতো প্রতিষ্ঠানের সঙ্গে ফ্যাক্ট চেকিং বিষয়ে কাজ শুরু করেছে ফেসবুক।

ফেসবুক তাদের এক ব্লগ পোস্টে বলেছে, তাদের কর্মীদের পাশাপাশি প্রযুক্তি ব্যবহার করে ভুয়া অ্যাকাউন্ট সরানোর পাশাপাশি ভুয়া খবর ছড়ানোর বিষয়ে ব্যবস্থা নেওয়া হবে। ভুয়া পোস্টগুলোকে সরাসরি ‘ভুয়া’, ‘মিশ্র’, ‘ভুয়া শিরোনাম’, ‘মতামত’, ‘বিদ্রূপের’ মতো নানা সংজ্ঞা দেওয়া হবে। ১২টি ভাষায় পোস্টগুলোকে এভাবে সংজ্ঞায়িত করা হবে।

ভারতের আগে সিঙ্গাপুর ও নেদারল্যান্ডসে ভুয়া খবর বিষয়ে সতর্ক করার বিষয়গুলো পরীক্ষা করেছে ফেসবুক কর্তৃপক্ষ।

ফেসবুক কর্তৃপক্ষ বলছে, তারা কোনো ভুয়া খবর শনাক্ত করার পর তা পর্যালোচনা করবে। যদি প্রকৃতপক্ষে পোস্টটি ভুয়া বলে প্রমাণিত হয়, তবে সে পোস্টটি সবার কাছে পৌঁছাবে না। যেসব পেজ থেকে বারবার ভুয়া খবর ছড়ানো হবে, সে পেজের বিজ্ঞাপন থেকে অর্থ আয়ের সুযোগ কমিয়ে দেবে।

ভুয়া খবরের বিরুদ্ধে ব্যবস্থা নিলেও রাজনৈতিক নেতাদের পেজ থেকে সরাসরি পোস্ট করা কোনো বক্তব্য, বিজ্ঞাপনের মতো বিষয়গুলোর ক্ষেত্রে কোনো ব্যবস্থা নেওয়া হবে না বলেই জানিয়েছে ফেসবুক।

বিশ্লেষকেরা বলছেন, ফেসবুকের এ উদ্যোগ ভুয়া খবর ঠেকাতে সহায়ক হবে এবং ব্যবহারকারীর মধ্যে সচেতনতা সৃষ্টি করবে।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar