ad720-90

কলেজে ‘কৃত্রিম বুদ্ধিমত্তা’ রাখা উচিত: সফটব্যাংক সিইও


সফটব্যাংকের প্রধান নির্বাহী মাসায়োসি সন। ছবি: রয়টার্সবর্তমান যুগটাই কৃত্রিম বুদ্ধিমত্তার যুগ। এ ক্ষেত্রে এগিয়ে যাওয়ার এখনই সময়। জাপানের সফটব্যাংক গ্রুপের প্রধান নির্বাহী কর্মকর্তা মাসায়োসি সন তাই মনে করেন। গতকাল মঙ্গলবার জাপানের এক অনুষ্ঠানে সফটব্যাংক সিইও বলেন, কলেজে ভর্তি পরীক্ষায় আর্টিফিশিয়াল ইনটেলিজেন্স (এআই) বা কৃত্রিম বুদ্ধিমত্তাকে বাধ্যতামূলক বিষয় করা উচিত।

নতুন এ প্রযুক্তিতে যুক্তরাষ্ট্র ও চীনের সঙ্গে প্রতিযোগিতা করতে এ ধরনের নতুন প্রযুক্তির সঙ্গে শিক্ষার্থীদের পরিচয় করিয়ে দিতে হবে। বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

সফটব্যাংক সিইও বলেন, বাধ্যতামূলক না করলে জাপানের শিক্ষার্থীরা নিজ থেকে এআইয়ের মতো বিষয় শিখবে না। উদ্ভাবনী বিষয় সম্পর্কে বক্তৃতা দিতে গিয়ে জাপানের এক সরকারি অনুষ্ঠানে তিনি দেশটির কর্তৃপক্ষের কাছে এ আহ্বান জানান।

যুক্তরাষ্ট্র ও চীনের সঙ্গে জিডিপি ও এআইসংক্রান্ত পেটেন্টের পার্থক্য দূর করতে তিনি নতুন প্রযুক্তি ক্ষেত্রে তরুণদের যুক্ত করার কথা বলেন। মাসায়োসি বলেন, জাপান অতীত নষ্ট করেছে, কিন্তু ভবিষ্যৎ নষ্ট করতে চায় না।

সফটব্যাংকের সিইও বলেন, জাপানকে দুটি বিষয়ে গুরুত্ব দিয়ে কাজ করতে হবে। একটি হচ্ছে স্বয়ংক্রিয় গাড়ি চালানো ব্যবস্থা (অটোনোমাস ড্রাইভিং) ও দেশটির বয়স্ক জনসংখ্যার কথা ভেবে ডিএনএভিত্তিক রোগ নির্মূল ব্যবস্থা। রাস্তায় বয়স্ক লোকের গাড়ি চালানোর চেয়ে স্বয়ংক্রিয় গাড়ি চালনা ব্যবস্থা বেশি নিরাপদ। জাপানের সফটব্যাংকের পক্ষ থেকে এ দুটি বিষয়ে বিনিয়োগের পরিকল্পনা করা হচ্ছে বলেও জানান তিনি।

চীন ও যুক্তরাষ্ট্রের বাণিজ্যযুদ্ধের ফলে যে অনিশ্চয়তা তৈরি হয়েছে, যুক্তরাষ্ট্রের ঘনিষ্ঠ মিত্র হিসেবে সে সুবিধা তুলে নেওয়ার কথা জানান জাপানের এ উদ্যোক্তা। মার্কিন প্রযুক্তির সঙ্গে প্রতিযোগিতার বদলে সহযোগিতার কথা বলেন তিনি।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar