ad720-90

বিশ্বের ৯৮ শতাংশ জায়গার ছবি গুগল আর্থ ও ম্যাপসে


গুগল ম্যাপসবিশ্বের ৯৮ শতাংশ স্থানের ছবি গুগল আর্থ এবং গুগল ম্যাপসের স্ট্রিট ভিউয়ে রয়েছে। স্ট্রিট ভিউতে প্রায় ১ কোটি মাইল সড়কের ছবি যুক্ত করা হয়েছে বলে জানিয়েছে সার্চ ইঞ্জিন গুগল। সম্প্রতি একটি ব্লগপোস্টে এ তথ্য জানায় তারা।

গুগল ম্যাপের স্ট্রিট ভিউয়ে যে পরিমাণ ছবি ধারণ করা হয়েছে, সেগুলো দিয়ে পৃথিবীকে ৪০০ বার প্রদক্ষিণ করা যাবে বলে দাবি করেছে তারা। এ ছাড়া ব্যবহারকারীদের প্রায় ৩ কোটি ৬০ লাখ বর্গমাইল জায়গার স্যাটেলাইট ছবি দেখাতে সক্ষম গুগল আর্থ।

বিশ্বের সব জায়গায় যেতে না পারলেও ম্যাপসে যেসব ছবি যুক্ত করা হয়েছে, তা ভ্রমণপিপাসুদের অজানা স্থান সম্পর্কে জানাবে। একই সঙ্গে ব্যবহারকারীকে পরিবর্তনশীল বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে চলার জন্য গুগল ম্যাপস আদর্শ হতে পারে বলে ব্লগে লেখা হয়।

এসব ছবি তোলা, সপ্তাহ ধরে ছবি সংগ্রহের প্রক্রিয়া সম্পর্কেও তথ্য প্রকাশ করে গুগল। সাধারণত এ ধরনের ছবি তোলার ক্ষেত্রে গুগল স্ট্রিট ভিউ গাড়ি ব্যবহার করে। প্রতিটি গাড়িতে ৯টি করে এইচডি ক্যামেরা বসানো থাকে। ক্যামেরাগুলো অতি তাপমাত্রায়ও ফোকাস ঠিক রেখে রাস্তা ও তার আশপাশের ছবি তুলতে পারে।

গাড়ির পাশাপাশি ছবি তোলার জন্য রয়েছে একধরনের স্ট্রিট ভিউ ট্রেকার্স ও ব্যাকপ্যাক। যেসব জায়গায় গাড়ি যেতে পারে না বা দুর্গম অঞ্চলের ছবি সংগ্রহ করার জন্য উটের পিঠে, ভেড়া, নৌকার ওপর ট্রেকার বসিয়ে বিভিন্ন স্থান থেকে ভালো রেজল্যুশনের ছবি তোলা যায়।

শুধু চলতি বছরেই গুগল স্ট্রিট ভিউয়ে আর্মেনিয়া, বারমুডা, লেবানন, মিয়ানমার, টোঙ্গা, জানজিবার ও জিম্বাবুয়ের প্রায় ৭০ লাখ রাস্তার ঠিকানা যুক্ত করার কাজে সহায়তা করেছেন গুগল ম্যাপসের স্বেচ্ছাসেবকেরা বলে ব্লগে জানানো হয়। সূত্র: ম্যাশেবল

 





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar