ad720-90

নজরদারিতে ব্যবহৃত হয় মেসেজিং অ্যাপ ‘টোটোক’


রোববার বিষয়টি সম্পর্কে প্রথমে জানিয়েছে মার্কিন দৈনিক নিউ ইয়র্ক টাইমস। অ্যাপটি বাজারে এসেছে মাত্র কয়েক মাস আগে। টাইমসের তথ্য অনুযায়ী, অ্যাপটি বেশ বড় মাপের একটি নজরদারি টুল। এর মাধ্যমে ব্যবহারকারীদের কথাবার্তা, নড়াচড়া, সম্পর্ক, সাক্ষাতের সময়, শব্দ এবং ছবিতে নজরদারি চালানো সম্ভব। অ্যাপটির অধিকাংশ ব্যবহারকারী সংযুক্ত আরব আমিরাতের হলেও, যুক্তরাষ্ট্রেও অ্যাপটির ব্যবহারকারী রয়েছেন। — খবর প্রযুক্তিবিষয়ক সাইট সিনেটের।

কম্পিউটার সুরক্ষা বিশেষজ্ঞরা বিশ্লেষণের পর জানিয়েছেন, অ্যাপটি ডেভেলপ করেছে আবুধাবিভিত্তিক সাইবার গোয়েন্দা ও হ্যাকিং সংস্থা ‘ডার্কম্যাটার’। সংযুক্ত আরব আমিরাতের কর্মকর্তা, সাবেক ন্যাশনাল সিকিউরিটি এজেন্সি কর্মী ও সাবেক ইসরায়েলি সামরিক গোয়েন্দা কর্মকর্তাদের নিয়োগ দেয় সংস্থাটি।

অ্যাপল ও গুগল অ্যাপ স্টোর থেকে অ্যাপটিকে মুছে দেওয়া স্বত্ত্বেও ঝুঁকি রয়েই গেছে। ডিভাইস থেকে মুছে না দেওয়া পর্যন্ত সক্রিয়ই থাকবে অ্যাপটি। টোটোক’র মালিক প্রতিষ্ঠান ব্রিজ হোল্ডিং এ বিষয়ে তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য করেননি।

উল্লেখ্য, অ্যাপের মাধ্যমে গোপনে ডেটা সংগ্রহ করার বিষয়টি নিয়ে এখন উদ্বেগে ভুগছে বিশ্বের বহু রাষ্ট্র। সন্দেহের হাত থেকে রেহাই পায়নি সোশাল ভিডিও অ্যাপ টিকটকও। ডেটা সংরক্ষণ ও রাজনৈতিক স্পর্শকাতর আর ব্যবহারকারীর ব্যক্তিগত ডেটা চীনের সার্ভার পাঠানো হয় এমন অভিযোগ তুলে টিকটকের বিরুদ্ধে মামলা ঠুকে দিয়েছেন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের এক শিক্ষার্থী। ২০১৯ সালে সর্বাধিক ডাউনলোড হওয়া শীর্ষ দশ অ্যাপ তালিকার চতুর্থ স্থানে রয়েছে সোশাল ভিডিও অ্যাপটি।

 কনটেন্ট সেন্সর প্রশ্নে টিকটকের নামে তদন্ত শুরু করেছে মার্কিন সরকার।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar