ad720-90

ইলন মাস্ক ‘বিনিয়োগকারী’ নন


ইলন মাস্ক। ছবি: রয়টার্সবিখ্যাত ব্যক্তিদের উইকিপিডিয়া পাতায় দেওয়া তথ্যের সত্য-মিথ্যা যাচাইয়ের উপায় থাকে না অনেক সময়। ব্যক্তি নিজেও ভুলগুলো শুধরে দেন না। এ ক্ষেত্রে ব্যতিক্রম বৈদ্যুতিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলার প্রধান নির্বাহী কর্মকর্তা ইলন মাস্ক। নিজের উইকিপিডিয়া পাতায় তথ্য সম্পাদনার সুপারিশ করেছেন তিনি।

সম্প্রতি ইলন মাস্ক টুইট করেন, ‘অনেক বছর পর এই প্রথম আবার নিজের উইকিপিডিয়া পাতা দেখলাম। অদ্ভুত!’

তাঁকে নিয়ে তৈরি নিবন্ধে ব্যবহৃত কিছু শব্দ নিয়েও আপত্তি জানান। লেখায় তাঁকে ‘বিনিয়োগকারী’ বলা হলেও তিনি বর্তমানে কোনো বিনিয়োগ করেন না বলে জানান। তাই পরিচয়ে বিনিয়োগকারী কথাটি মুছে ফেলার আহ্বান জানান।

টেসলাকে তিনি বিনিয়োগ হিসেবে ধরেন কি না জিজ্ঞেস করেছিলেন তাঁর এক অনুসারী। জবাবে তিনি বলেন, ‘আমি এই প্রতিষ্ঠানগুলোর প্রধান নির্মাতার ভূমিকা পালন করছি। আমি যদি এতে টাকা বিনিয়োগ না করি, অন্যকে বিনিয়োগ করতে বলা উচিত হবে না।’

আরেকজন জিজ্ঞেস করেছেন, বিনিয়োগকারীর পরিবর্তে তাহলে ‘বিজনেস ম্যাগনেট’ ব্যবহার করা যায় কি না। উত্তরে হাসির ইমোজি ব্যবহার করে সম্মতি জানান মাস্ক।

এরপর তাঁরই অনুরোধে উইকিপিডিয়া পাতায় বিনিয়োগকারীর বদলে বিজনেস ম্যাগনেট রাখা হয়। পরে অবশ্য সেটাও সরিয়ে নেয় উইকিপিডিয়া। এখন পেশার জায়গায় শুধু উদ্যোক্তা, প্রকৌশলী এবং জনকল্যাণকারী দেওয়া আছে।

এর আগে বিভিন্ন প্রতিষ্ঠানে বিনিয়োগকারী হিসেবে ছিলেন তিনি। ২০১৪ সালে গুগলের মূল প্রতিষ্ঠান অ্যালফাবেট কৃত্রিম বুদ্ধিমত্তাবিষয়ক গবেষণা প্রতিষ্ঠান ডিপমাইন্ড কিনে নেওয়ার আগে সেখানে বিনিয়োগ করেন মাস্ক। অর্থের জন্য নয়, বরং কৃত্রিম বুদ্ধিমত্তার উন্নয়নের ওপর নজর রাখতেই ডিপমাইন্ডে বিনিয়োগ করেছেন বলে পরবর্তী সময়ে এক সাক্ষাৎকারে বলেন মাস্ক।

সূত্র: বিজনেস ইনসাইডার





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar