ad720-90

প্রান্তিক জনগোষ্ঠীকে ডিজিটাল লেনদেনে আনতে নতুন উদ্যোগ


ব্যাংকিং ও আর্থিক সেবাসমূহকে সহযোগিতা করে এমন কম্পিউটার প্রোগ্রাম এবং সুবিধাবঞ্চিত প্রান্তিক জনগোষ্ঠীকে ডিজিটাল লেনদেনের আওতায় আনার কাজ বা ফিনটেককে ‘আরও একধাপ এগিয়ে নিতেই’ সোমবার ওই সমঝোতা স্মারকে স্বাক্ষর করা হয়েছে বলে জানিয়েছে মন্ত্রণালয়।

আইডিটিপি একটি সেবা প্ল্যাটফর্ম। ব্যাংকিং ও আর্থিক সেবাসমূহকে সহযোগিতা করবে এমন কম্পিউটার প্রোগ্রাম ও প্রযুক্তিনির্ভর প্রতিষ্ঠানগুলো এই প্ল্যাটফর্মের এপিআই বা অ্যাপ্লিকেশন প্রোগ্রামিং ইন্টারফোইস ব্যবহার করবে। এতে করে আর্থিক লেনদেন, অর্থ স্থানান্তর, ই-কমার্স, এম-কমার্স, বিল পেমেন্ট, মার্চেন্ট পেমেন্ট, রেমিটেন্স আদান-প্রদান, মেশিন-টু-মেশিন পেমেন্ট ইত্যাদি কাজগুলো করা সম্ভব হবে।

“আশা করা হচ্ছে, সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান ও বিভিন্ন প্রদান সেবা অংশগ্রহণকারীদের মধ্যে লেনদেনের একটি সেতুবন্ধন তৈরি করতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে আইডিটিপি।”- বলা হয়েছে বিজ্ঞপ্তিতে।

‘ইনোভেশন, ডিজাইন অ্যান্ড অন্ট্রাপ্রেনিউরশিপ অ্যাকাডেমি’ বা আইডিয়া প্রকল্পের ওই বিজ্ঞপ্তিতে বলা হয়, “আইডিটিপি বাস্তবায়িত হলে আর্থিক অন্তর্ভুক্তি নিশ্চিত হবে যা কাগজের মূদ্রাবিহীন সমাজ গঠনে সহায়তা, অর্থ জালিয়াতি, মানি লন্ডারিং, সন্ত্রাসবাদে অর্থায়নসহ নানাবিধ আর্থিক অপরাধ রোধে ভূমিকা রাখবে।”

“জাতীয় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি নীতিমালা ২০১৮-এর কর্মপরিকল্পনার আলোকে সকল ক্ষেত্রে ই-পেমেন্ট ও মোবাইল পেমেন্ট চালু করতে হলে ইন্টারঅপারেবল ডিজিটাল ট্রানজেকশন প্ল্যাটফর্ম (আইডিটিপি) বাস্তবায়ন করা প্রয়োজন।”

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের উপস্থিতিতে রাজধানীর আইসিটি টাওয়ারে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সভাকক্ষে সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন বাংলাদেশ ব্যাংকের পেমেন্ট সিস্টেম বিভাগের মহা-ব্যবস্থাপক মেসবাউল হক ও ‘ইনোভেশন, ডিজাইন অ্যান্ড অন্ট্রাপ্রেনিউরশিপ অ্যাকাডেমি’ (আইডিয়া) প্রকল্পের পরিচালক ও অতিরিক্ত সচিব সৈয়দ মজিবুল হক।

সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানটিতে আরও উপস্থিত ছিলেন, বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর আহমেদ জামাল এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ, বাংলাদেশ ব্যাংক, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল, ইনোভেশন, ডিজাইন অ্যান্ড অন্ট্রাপ্রেনিউরশিপ অ্যাকাডেমি প্রতিষ্ঠাকরণ প্রকল্পসহ নানাবিধ সংস্থার উর্ধ্বতন কর্মকর্তারা।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar