ad720-90

ফেসবুকে অ্যাকাউন্ট খুলতে ‘জবরদস্তি’


ফেসবুকআপনি কি নতুন করে ফেসবুকের মেসেঞ্জার ব্যবহার করার কথা ভাবছেন? ফেসবুকের অ্যাকাউন্ট না থাকলে আপনি আর মেসেঞ্জারে সাইন ইন করতে পারবেন না। এর আগে মেসেঞ্জারে অ্যাকাউন্ট খুলতে ফোন নম্বরই ছিল যথেষ্ট। এখন আপনাকে ফেসবুকের অ্যাকাউন্ট খুলতে বাধ্য করবে ফেসবুক। প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট ভেঞ্চারবিটের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

ফেসবুকের এক মুখপাত্র বৃহস্পতিবার ভেঞ্চারবিটকে মেসেঞ্জার ব্যবহার করতে ফেসবুক বাধ্যতামূলক করার বিষয়টি নিশ্চিত করেছেন। ফেসবুকের ওই কর্মকর্তা বলেছেন, মেসেঞ্জারে নতুন হলে আপনি দেখবেন সেখানে ফেসবুক অ্যাকাউন্ট তৈরির কথা বলা হচ্ছে। তা না হলে বন্ধু ও ঘনিষ্ঠজনের সঙ্গে চ্যাট করা যাবে না।

ফেসবুকের ওই মুখপাত্র আরও বলেছেন, ‘আমরা দেখেছি অধিকাংশ মেসেঞ্জার ব্যবহারকারী ফেসবুকে লগইন করে মেসেঞ্জার ব্যবহার করছেন। প্রক্রিয়াটিকে আরও সহজ করতে চাই আমরা। যাঁরা এখন ফেসবুক অ্যাকাউন্ট ছাড়া মেসেঞ্জার ব্যবহার করছেন, তাঁদের মেসেঞ্জার সুবিধা বন্ধ হবে না। তাদের আপাতত কিছু করতে হবে না।’

তবে ফেসবুক অ্যাকাউন্ট ছাড়া কয়েকজন মেসেঞ্জার ব্যবহারকারী অভিযোগ করেছেন, যখন মোবাইল নম্বর দিয়ে তাঁরা মেসেঞ্জারে ঢুকতে যাচ্ছেন তখন ‘এরর বার্তা’ দেখছেন। অর্থাৎ, ফেসবুক মেসেঞ্জারে অ্যাকাউন্ট ছাড়া ঢুকতে দিচ্ছে না।

ফেসবুকের উদ্যোগটিকে তাদের অ্যাপগুলোর সমন্বিত সেবা হিসেবে চালুর একটি প্রক্রিয়ার অংশ হিসেবে দেখা হচ্ছে। হোয়াটসঅ্যাপ, মেসেঞ্জার ও ইনস্টাগ্রামকে এক প্ল্যাটফর্মে সংযুক্ত করতে ফেসবুক প্রচেষ্টা চালাচ্ছে। বিবিসির খবরে বলা হয়, তিনটি অ্যাপের সবই আলাদা হিসেবে থাকলেও অনেক গভীর স্তরে সেগুলো সংযুক্ত থাকবে। এতে গ্রাহক চাইলে এক অ্যাপ থেকে অন্য অ্যাপে যোগাযোগ করতে পারবেন।

অর্থাৎ, এ প্রক্রিয়া শেষ হলে একজন ফেসবুক ব্যবহারকারী চাইলে শুধু হোয়াটসঅ্যাপ ব্যবহার করেন এমন ব্যক্তির সঙ্গেও যোগাযোগ করতে পারবেন, যা বর্তমানে নেই। বিবিসিকে ফেসবুক জানিয়েছে, এটি একটি দীর্ঘ প্রক্রিয়ার শুরু।

ফেসবুকের প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ বলেছেন, বন্ধুদের সঙ্গে যোগাযোগ করতে আমাদের যেকোনো অ্যাপ ব্যবহারের সুযোগ পাবেন ব্যবহারকারী। পুরো নেটওয়ার্ক ব্যবহার করে সহজে ও নিরাপদে সবার সঙ্গে যোগাযোগের সুযোগ করে দিতে কাজ করছে ফেসবুক। আমাদের যেকোনো একটি সেবা ব্যবহার করে ফেসবুকের সব নেটওয়ার্কে বার্তা পাঠানোর সুবিধা চালু করা হচ্ছে। এরপর এসএমএসেও তা বাড়ানো হবে। প্রতি মাসে এখন ১৩০ কোটি ব্যবহারকারী ফেসবুকের মেসেঞ্জার সেবা ব্যবহার করেন।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar