ad720-90

বিদ্যুত চালিত গাড়ি দেখালো সনি


সনির দেখানো গাড়িটির নাম জানানো হয়েছে ‘ভিশন এস’। মূলত নিজেদের সেন্সর ও অভ্যন্তরীন গাড়ির বিনোদন আরও ভালোভাবে দেখাতেই গাড়ির প্রটোটাইপটি নিয়ে হাজির হয়েছে জাপানি এ টেক জায়ান্ট। ‘ভিশন এস-এর ড্যাশবোর্ডের দু’পাশে জুড়ে দেওয়া হয়েছে ‘আল্ট্রা-ওয়াইড প্যানারমিক’ পর্দা। — খবর বিবিসি’র।

‘আল্ট্রা-ওয়াইড প্যানারমিক’ পর্দাকে “চালনা সংক্রান্ত তথ্য জানতে এবং বিনোদনের কাজে” ব্যবহার করা যাবে। গাড়িটি দেখানোর সময় সনি’র প্রধান নির্বাহী কেনিচিরো ইওশিদা বলেন, “গতিশীলতার ভবিষ্যতে আমরা আরও প্রচেষ্টা বাড়াবো।”

সনি গাড়িটি দেখানোর পর প্রযুক্তি বিশ্লেষণী প্রতিষ্ঠান ‘টেকঅ্যানালাইসিস রিসার্চের’ বব ও’ডনেল বলেন, “বিষয়টি চমকে দেওয়ার মতোই। সনি যে নতুন করে নিজেদের খুঁজে পেতে চাইছে, এটি ওই দিকেই নির্দেশ করে।”

গাড়ির অভ্যন্তরীন ফিচারের মধ্যে ‘সেন্সিং’ প্রযুক্তি রয়েছে বলে উল্লেখ করেছে বিবিসি। ওই প্রযুক্তি থাকার কারণে গাড়ি মালিক ও ব্যবহারকারীকে চিনতে পারবে ‘ভিশন এস’ গাড়িটি। এতে করে শুধু হাত নাড়িয়েই বিনোদন সিস্টেম নিয়ন্ত্রণ করা সম্ভব হবে।

সবমিলিয়ে ‘ভিশন এস’ প্রটোটাইপে ৩৩টি সেন্সর অন্তর্ভুক্ত করেছে সনি। শক্তিশালী ‘ইমেজ সেন্সর’ বানানোর জন্য জাপানিজ এ প্রতিষ্ঠানটি বেশ সুপরিচিত। ওই ‘ইমেজ সেন্সরের’ সাহায্যে চাইলেই সামনে থাকা রাস্তা বিশ্লেষণ করে নিতে পারবে গাড়িটি।

ও’ডনেল বলছেন, ভবিষ্যত সহ-চালনা প্রক্রিয়ায় বেশ কাজে দেবে এ ধরনের প্রযুক্তি। “সহ-চালনা প্রযুক্তি বেশ কাজে দেয়। অনেক সময় স্ব-চালনা থেকেও বেশি কাজে দেয় এ প্রযুক্তিটি।”

বিবিসি’র প্রতিবেদনে লেখা হয়েছে, কখন ব্রেক কষতে হবে, আর কখন ছুটতে হবে সে সিদ্ধান্ত নিপুণভাবে নিতে সহায়তা করবে প্রযুক্তিটি। 

এদিকে গাড়ি দেখালেও, ওই গাড়ি বাজারে আনা হবে কি-না বা কবে আনা হতে পারে, সেসব বিষয়ে কিছুই বলেনি সনি।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar