ad720-90

‘এয়ার ট্যাক্সি’ আনতে জোট বেঁধেছে হুন্দাই-উবার


এবারের সিইএস আসরে জোট বাঁধার খবরটি সম্পর্কে জানায় হুন্দাই ও উবার। “হুন্দাই আমাদের প্রথম অংশীদার যারা বৈশ্বিক পর্যায়ে যাত্রীবাহী গাড়ি তৈরি করায় অভিজ্ঞ। বর্তমানে অ্যারোস্পেস শিল্পেও দেখা মেলে না এমন গতিতে উবার এয়ার বাহন তৈরির জন্য হুন্দাইয়ের যথেষ্ট সক্ষমতা রয়েছে বলেই আমরা মনে করি।” – বলেছেন এরিক অ্যালিসন, উবার এলেভেটের প্রধান। — খবর ভারতীয় সংবাদমাধ্যম আইএএনএস’র।

চুক্তি অনুসারে, ভাসমান বাহন তৈরি ও প্রয়োগের দায়িত্ব কাঁধে নিচ্ছে হুন্দাই। আর ওই সময়টিতেই সেবা পরিচালনা, চালক খুঁজে বের করা, হেলিপ্যাডে গ্রাহকদের পৌঁছে দেওয়া ও নিয়ে আসার মতো কাজের রসদ যোগাবে উবার। সিইএস আসরে জোট বাঁধার খবর জানিয়ে উবার এলেভেটের প্রধান এরিক অ্যালিসন উল্লেখ করেছেন, ২০২৩ সাল নাগাদ পরিপূর্ণ সেবা নিয়ে হাজির হতে পারবেন তারা।

কিন্তু সংবাদমাধ্যম রয়টার্সের এক প্রতিবেদনে উঠে এসেছে, ২০২৮ সালের আগে সেবাটির বাণিজ্যিকীকরণ করা সম্ভব হবে না  বলে জানিয়েছেন হুন্দাইয়ের নির্বাহী ভাইস-চেয়ারম্যান ইউইসান চাং। 

হুন্দাই কিন্তু এরই মধ্যে ‘এস-এ১’ নামে ভাসমান বাহন উন্মোচন করেছে। সম্পূর্ণ বিদ্যুত চালিত ওই বাহনটি ঘন্টায় ২৯০ কিলোমিটার গতিতে ছুটতে পারবে এবং প্রায় ১০০ কিলোমিটার পর্যন্ত যেতে পারবে। বিশেষভাবে ৩০ মিনিটের কম সময়ে যাত্রা সেবা দিতে পারবে ভাসমান বাহনটি।           

এক বিবৃতির বরাতে জানা গেছে, ‘উবারের উন্মুক্ত নকশা প্রক্রিয়ার’ মাধ্যমেই প্রথম ভাসমান বাহনের ধারণাটি উঠে এসেছে।   

গত বছরের জুলাই থেকে নিউ ইয়র্কের ম্যানহাটন ও জন এফ কেনেডি আন্তর্জাতিক বিমানবন্দরে হেলিকপ্টার সেবা দেওয়া শুরু করেছে উবার। ওই সেবা পেতে প্রতি ট্রিপে প্রায় ২০০-২২৫ ডলার গুণতে হয় আরোহীকে। উবার এলেভেট বিভাগের অধীনেই ‘উবার কপ্টার’ সেবা শুরু করেছে প্রতিষ্ঠানটি।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar