ad720-90

নাচতে না জানলে উঠান চীনে


চীনে টেসলার কারখানা উদ্বোধন করেছেন টেসলার এই প্রধান নির্বাহী কর্মকর্তা। ছবি: রয়টার্সশোঁ শোঁ শব্দ হয় না ঠিক, তবে ইলন মাস্কের কর্মকাণ্ডের সঙ্গে শুধু ঝড়েরই তুলনা চলে। যেখানে যান, যা করেন, তাতেই অনলাইনে রীতিমতো তাণ্ডব শুরু হয়ে যায়। চীনে নতুন কারখানা চালু করেছে মার্কিন গাড়ি উৎপাদনকারী প্রতিষ্ঠান টেসলা। যুক্তরাষ্ট্রের বাইরে প্রতিষ্ঠানটির প্রথম উৎপাদিত বৈদ্যুতিক গাড়ি উদ্বোধন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে গত মঙ্গলবার মঞ্চে নেচেকুঁদে আবারও অনলাইনে ঝড় তুলেছেন টেসলার এই প্রধান নির্বাহী কর্মকর্তা। বলা বাহুল্য, সে নৃত্যে কলা কমই ছিল। তবে প্রচারণার বিচারে অনুষ্ঠান সফল না বলে উপায় নেই।

২০০ কোটি ডলার ব্যয়ে তৈরি টেসলার কারখানাটি প্রতিষ্ঠার ৩৫৭ দিনের মাথায় গাড়ি সরবরাহ শুরু করল। চীনে বিদেশি কোনো প্রতিষ্ঠানের জন্য রেকর্ড বটে। প্রথম ১০ জন গ্রাহক মঙ্গলবার তাঁদের গাড়ি বুঝে পান। অনুষ্ঠানে সাংহাইয়ের মেয়র ইং ইয়ং এবং অন্যান্য সরকারি কর্মকর্তা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে ইলন মাস্কের নাচার চেষ্টায় সম্ভবত কোনো কমতি ছিল না। একপর্যায়ে পরনে থাকা জ্যাকেট খুলে এক পাশে ছুড়েও মারেন। মূলত পরনের টি-শার্টে যে কারখানার ছবি ছিল, হয়তো তা দেখানোই তাঁর উদ্দেশ্য ছিল। টুইটারে শেয়ার করে লিখেছেন ‘এনএসএফডব্লিউ’। মানে কর্মক্ষেত্রে দেখার উপযোগী নয়।

১৯৯০-এর দশকে উইন্ডোজ অপারেটিং সিস্টেমের উদ্বোধনী অনুষ্ঠানে মাইক্রোসফটের তৎকালীন প্রধান বিল গেটস ও স্টিভ বলমার কিছুটা বেমানানভাবে নেচেছিলেন। সে নৃত্যের সঙ্গে অনেকেই ইলন মাস্ককে মিলিয়েছেন।

নাচ যেমনই হোক, টেসলার শেয়ারদর বাড়ছে ক্রমাগত। শুধু টেসলার নয়, তাদের চীনা সরঞ্জাম সরবরাহকারীদের শেয়ারদরও বেড়েছে বলে বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে জানানো হয়েছে।

যুক্তরাষ্ট্রের বাইরে টেসলার প্রথম কারখানার নির্মাণকাজ শুরু হয় গত বছরের জানুয়ারিতে। আর গাড়ি উৎপাদন শুরু হয় অক্টোবরে। কারখানাটির উৎপাদন সক্ষমতা বছরে দেড় লাখ মডেল ৩ সেডান কার। তা থেকে আড়াই লাখে উন্নীত করার পরিকল্পনা তাদের। টেসলার চীনা ওয়েবসাইটে মডেল ওয়াই গাড়ির ভিত্তিমূল্য প্রায় ৬৩ হাজার ৯১১ ডলারের মতো উল্লেখ করা হয়েছে। সূত্র: রয়টার্স





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar