ad720-90

স্যামসাং এসএসডিতে এলো ফিঙ্গারপ্রিন্ট রিডার


নিজেদের নতুন টি৭ টাচ সলিড স্টেট ড্রাইভে ফিঙ্গারপ্রিন্ট যোগ করেছে স্যামসাং। ডিভাইসটির নিরাপত্তা ব্যবস্থা আরও উন্নত করতেই কাজটি করেছে তারা। বাহ্যিক ওই এসএসডিটির ‘ট্রান্সফার’ গতিও উন্নত হয়েছে। — খবর দ্য ভার্জের।

ফিঙ্গারপ্রিন্ট যোগ হওয়ায় সহজেই নিরাপদে রাখা যাবে এসএসডি’তে থাকা ব্যক্তিগত ডেটা। চাইলে একাধিক ফিঙ্গারপ্রিন্টও নির্ধারণ করে রাখা যাবে বলে জানিয়েছে স্যামসাং। এবারের সিইএস আসরেই ডিভাইসটি প্রথমবারের মতো দেখিয়েছে দক্ষিণ কোরিয়ান জায়ান্ট হিসেবে পরিচিত এ প্রতিষ্ঠানটি।

গতবারের মতো এবার আর ‘ইন্ডিকেটর’ আলো যোগ না করার মতো ভুল করেনি স্যামসাং। টি৭ কম্পিউটারে ‘প্লাগড ইন’ হলেও আলো জ্বেলে জানিয়ে দেবে, আবার ডেটা ট্রান্সফারের সময়ও জ্বলবে বাতি। এসএসডিটির বাহ্যিক আবরণ হিসেবে রয়েছে অ্যালুমিনিয়াম চেসিস।

স্যামসাংয়ের তথ্য অনুযায়ী, দুই মিটার উচ্চতা (প্রায় সাড়ে ছয় ফিট) থেকে পড়ে গেলেও ধাক্কা সামাল দিয়ে নিতে পারবে এসএসডিটি। একক একটি ইউএসবি-সি পোর্টও রাখা হয়েছে। ওই পোর্টটির সাহায্যে ইউএসবি-সি থেকে ইউএসবি-সি বা ইউএসবি-সি থেকে ইউএসবি-এ কেবলের সঙ্গে যুক্ত করা যাবে।

এ মাসের শেষেই বাজারে আসছে হার্ড ড্রাইভটি। এসএসডিটির ৫০০ গিগাবাইট মডেলের দাম পড়বে ১২৯ ডলার ৯৯ সেন্ট, আর ১ টেরাবাইট স্টোরেজ মডেলের দাম পড়বে ২২৯ ডলার ৯৯ সেন্ট। চাইলে ৩৯৯ ডলার ৯৯ সেন্টের বিনিময়ে সংগ্রহ করা যাবে ২ টেরাবাইট সংস্করণও।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar