ad720-90

গুরুতর সাইবার হামলা থেকে ‘বেঁচে গেল’ লাস ভেগাস


সাইবার হামলার মুখে বাধ্য হয়ে বেশ কিছু অনলাইন সেবাও নামিয়ে নিতে হয়েছিল বলে জানিয়েছেন শহরটির কর্তাব্যক্তিরা। তবে, পরিস্থিতি মোকাবেলায় বেশ দ্রুতই মাঠে নামে আইটি কর্মীরা। ফলে আক্রান্ত সেবার মাধ্যমে আর অনুপ্রবেশ করতে পারেননি সাইবার আক্রমণকারীরা। ভোর সাড়ে চারটার দিকে হয়েছিল সাইবার আক্রমণটি। — খবর প্রযুক্তিবিষয়ক সাইট টেকরেডার-এর।

শহরের কর্মকর্তারা এখনও সাইবার হামলাটির ব্যাপারে বিস্তারিত কোনো তথ্য জানাননি। ফলে নিশ্চিতভাবে বলা যাচ্ছে না ঠিক কী হাতিয়ে নিতে বা কোন লক্ষ্যে চালানো হয়েছিল সাইবার আক্রমণটি। এক প্রতিবেদনে অবশ্য জানানো হয়েছে, ইমেইল সরবরাহ ভেক্টর ছিল সাইবার হামলার লক্ষ্যবস্তু।

এক টুইটার বিবৃতিতে ‘সিটি অফ লাস ভেগাস’ জানিয়েছে, ‘সিস্টেম থেকে কোনো ডেটা খোয়া যায়নি এবং ব্যক্তিগত কোনো ডেটা বেহাত হয়নি।’ সব সিস্টেম অনলাইনে ফিরেছে জানিয়ে ওই টুইটে আরও লেখা হয়েছে, “আমাদের সফটওয়্যার সিকিউরিটি সিস্টেম এবং আইটি কর্মকর্তাদের তৎপরতাকে ধন্যবাদ। সর্বনাশা পরিস্থিতির হাত থেকে  রেহাই পেয়েছি আমরা।”

হামলার পেছনে কে বা কারা ছিল, সে বিষয়ে এখনও কিছু জানা যায়নি। যুক্তরাষ্ট্রের বড় কোনো শহরে হামলার ঘটনা এবারই প্রথম নয়। গত বছরের মেস মাসে হামলার শিকার হয়েছিল বাল্টিমোর, আর ডিসেম্বরে সাইবার হামলার মুখে কম্পিউটার নেটওয়ার্ক বন্ধ করে দিতে বাধ্য হয়েছিল নিউ অর্লিয়েন্স।  





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar