ad720-90

পড়ায় তো ভাই মন বসে না ইন্টারনেটের টানে


সামাজিক যোগাযোগ মাধ্যমের অতিরিক্ত ব্যবহারে একাকিত্ব বাড়ে। ছবি: রয়টার্সফেসবুক-টুইটার বেশি বেশি ব্যবহার করলে কি পড়াশোনায় মন বসে? অনেকের সামাজিক যোগাযোগের মাধ্যম অতি ব্যবহারের ফলে পড়াশোনা থেকে মন উঠে যায়। বিষয়টি সাম্প্রতিক এক গবেষণায় উঠে এসেছে।

যুক্তরাজ্যের গবেষকেরা বলছেন, যেসব শিক্ষার্থী ডিজিটাল প্রযুক্তি খুব বেশি ব্যবহার করেন, তাঁরা পড়াশোনার উৎসাহ কম পান। তাঁরা পরীক্ষা নিয়ে বেশি উদ্বেগে ভোগেন। আইএএনএসের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

‘কম্পিউটার অ্যাসিসটেড লার্নিং’ শীর্ষক সাময়িকীতে এই গবেষণা সংক্রান্ত নিবন্ধটি প্রকাশিত হয়েছে। নিবন্ধে বলা হয়, ডিজিটাল প্রযুক্তির ব্যবহারে যে একাকিত্বের অনুভূতি সৃষ্টি হয়, তা বাড়িয়ে দেয় সামাজিক যোগাযোগের অতিরিক্ত ব্যবহার।

যুক্তরাজ্যের সোয়ানসি বিশ্ববিদ্যালয়ের গবেষক ফিল রিড বলেন, অতিরিক্ত ইন্টারনেট ব্যবহারকারী শিক্ষার্থীরা পড়াশোনায় কম উৎসাহের ঝুঁকিতে থাকেন। এর নেতিবাচক ফল তাঁদের প্রাতিষ্ঠানিক ফলের ওপর পড়ে।

গবেষণা করতে গবেষকেরা ২৮৫ জন শিক্ষার্থীর মধ্যে একটি স্বাস্থ্যসংক্রান্ত ডিগ্রি কোর্স চালু করেন। শিক্ষার্থীদের ডিজিটাল প্রযুক্তি ব্যবহারের বিষয়টি পরীক্ষা করা হয়। এর পাশাপাশি তাঁদের শিক্ষা দক্ষতা, অনুপ্রেরণা, উদ্বেগ ও একাকিত্বের বিষয়গুলো পর্যবেক্ষণ করা হয়। সেখানে ইন্টারনেট–আসক্তি ও পড়াশোনায় অনুপ্রেরণার ক্ষেত্রে নেতিবাচক সম্পর্ক দেখা যায়। এ ছাড়া তাঁদের পরীক্ষার সময় উদ্বেগ বাড়তেও দেখা যায়।

গবেষণায় দেখা গেছে, ইন্টারনেট–আসক্তি নিঃসঙ্গতা বাড়ায় এবং একাকিত্ব পড়াশোনার বিষয়টিকে আরও জটিল করে তোলে। গবেষণায় অংশ নেওয়া ২৫ শতাংশ শিক্ষার্থী বলেন, দিনে তাঁরা ৪ ঘণ্টা অনলাইনে কাটিয়েছেন। অন্যরা দিনে ১ থেকে ৩ ঘণ্টা অনলাইনে কাটানোর কথা বলেন।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar