ad720-90

এটুআই-এর চার উদ্যোগ ডাব্লিউএসআইএস-এ


মোট ১৮টি শ্রেণিতে পুরস্কার দেবে ডাব্লিউএসআইএস। তথ্যপ্রযুক্তির মাধ্যমে মৌলিক ও জনকল্যাণমূলক প্রযুক্তি উদ্ভাবন এবং এ সম্পর্কিত সেবাদানের স্বীকৃতি হিসেবে প্রতিবছর জাতিসংঘের ইন্টারন্যাশনাল টেলিকমিউনিকেশন ইউনিয়ন (আইটিইউ) ওয়ার্ল্ড সামিট অন দ্য ইনফরমেশন সোসাইটি (ডাব্লিউএসআইএস) প্রাইজ নামে এই পুরস্কার দিয়ে আসছে।

এক নজরে এটুআই-এর মনোনীত চার উদ্যোগ–

ডিজিটাল সার্ভিস ডিজাইন ল্যাব: বাংলাদেশ সরকারের সব মন্ত্রণালয়/বিভাগ/অধিদপ্তর/দপ্তরগুলোকে দ্রুত ও কার্যকরভাবে ডিজিটাইজ করার জন্য ‘ডিজিটাল সার্ভিস ডিজাইন ল্যাব’ একটি ৬ দিনব্যাপী কর্মশালা, যেখানে একটি মন্ত্রণালয় ও তার অধীনস্থ সব দপ্তরের কর্মকর্তাদের অংশগ্রহণে সকল ম্যানুয়াল সেবাসমূহকে ধাপে ধাপে একটি কেন্দ্রীয় ডিজিটাল সিস্টেমে রূপান্তর করা হয়। এর মাধ্যমে একদিকে মন্ত্রণালয়গুলোর যেমন সফটওয়্যার কেনার ক্ষেত্রে অর্থ ও সময়ের সাশ্রয় হবে অন্যদিকে ২০২১ সালের মধ্যে জনগণের মধ্যে ডিজিটাল সেবা নিশ্চিত করা সম্ভব হবে।

একশপ: একশপ দেশের সব বড় ই-কমার্স কোম্পানি এবং হাজারো উদ্যোক্তাকে নিয়ে তৈরি একটি সরকারি ই-কমার্স প্ল্যাটফর্ম। দেশের গ্রামীণ অর্থনীতির উন্নয়নে গ্রামীণ পর্যায়ের বাণিজ্যকে ই-কমার্সে অন্তর্ভুক্ত করেছে একশপ।

ন্যাশনাল স্কিলস পোর্টাল: ন্যাশনাল স্কিলস পোর্টাল দেশের যুব নারী পুরুষদের দক্ষতা উন্নয়নের একটি প্ল্যাটফর্ম। এর মাধ্যমে বেকার যুব নারী-পুরুষ বিভিন্ন বাণিজ্য বা পেশায় তাদের দক্ষতা উন্নয়নে বিভিন্ন প্রতিষ্ঠানের সঙ্গে যুক্ত হওয়ার পাশাপাশি বিভিন্ন শিল্প-প্রতিষ্ঠানে চাকরির সুযোগ পাবেন।

কিশোর বাতায়ন: কিশোর বাতায়নে শিক্ষার্থীদের জন্য রয়েছে মজার মজার কমিকস, দেশবরেণ্য লেখকদের বিখ্যাত বই, বিজ্ঞানের চমৎকার সব পরীক্ষা, জীবন দক্ষতা এবং বয়ঃসন্ধিকালের জানা অজানা বিভিন্ন প্রশ্নের উত্তর। এ ছাড়া শিক্ষার্থীদের সৃজনশীল মেধা বিকাশের জন্য রয়েছে কিশোর বাতায়নের সদস্য হয়ে নিজেদের আঁকা বা তোলা ছবি, গাওয়া গান, তৈরি করা ভিডিও সহ লেখা গল্প, কবিতা ইত্যাদি আপলোড করে সবার কাছে উপস্থাপন করার সুযোগ।

প্রাথমিকভাবে মনোনীত এ ৪টি উদ্যোগকে চূড়ান্ত বিজয়ী করতে চলছে ভোট গ্রহণ প্রক্রিয়া। ভোট প্রদানের শেষ সময় ২৪ জানুয়ারি।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar