ad720-90

ব্যক্তিনিয়ন্ত্রণে ডিজিটাল মুদ্রা নয়: ফরাসি গভর্নর


ক্রিপ্টোকারেন্সির ব্যবহার বাড়তে থাকায় এবং ফেইসবুকের লিব্রা মুদ্রা চালুর পরিকল্পনা সামনে আসায় বিশ্বজুড়ে কেন্দ্রীয় ব্যাংকগুলো ডিজিটাল অর্থব্যবস্থা চালুর সম্ভাবনা যাচাই করে দেখছে। অর্থের ওপর রাষ্ট্রীয় নিয়ন্ত্রণ যেন না হারায় তা নিশ্চিত করতেই পদক্ষেপ নিচ্ছে ব্যাংকগুলো।

ফ্রাসোয়াঁ ভিলেওয়া বলেন, ফেইসবুকের পরিকল্পনার কোনো প্রতিক্রিয়া হিসেবে নয় বরং দ্রুতবর্ধমান প্রযুক্তি এবং কিছু ব্যাংকের ডিজিটাল মুদ্রা চাহিদার প্রতিক্রিয়া এটি। তিনি বরেন, “সাধারণ নাগরিকও নগদ অর্থের বিকল্প কিছু চেয়ে থাকতে পারেন”- খবর বার্তাসংস্থা রয়টার্সের।

“উত্তর ইউরোপের কিছু দেশ, বিশেষ করে সুইডেন এবং নেদারল্যান্ডস-এর মতো দেশগুলোতে ব্যাংক নোটের ব্যবহার দ্রুত কমছে এবং তারা বিবেচনা করছে নাগরিকদেরকের ডিজিটাল অর্থের অনুমোদন দেওয়া উচিত কিনা। ডিজিটাল মুদ্রা বাস্তবের ব্যাংক নোট না হলেও একই মান রক্ষা করবে। তবে, এটি কেন্দ্রীয় ব্যাংকের নিরাপত্তার প্রশ্ন” বলেন গভর্নর।

ডিজিটাল মুদ্রা কোনো ব্যক্তিগত প্রতিষ্ঠান অনুমোদন দিতে পারবে কিনা এমন প্রশ্নের জবাবে গভর্নর বলেন, “মুদ্রা কখনোই ব্যক্তিগত হতে পারে না, অর্থ একটি সার্বভৌম ক্ষমতার জনসাধারণের সম্পদ।”

কেদ্রীয় ব্যাংকগুলো ডিজিটাল মুদ্রা নিয়ে পরীক্ষা চালানোর পরিকল্পনা করছে বলেও জানিয়েছেন ফরাসি গভর্নর। আর বিষয়টি নিয়ে গবেষণা চালাবে ইউরোসিস্টেম ইউরো জোনের কেন্দ্রীয় ব্যাংকগুলো।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar