ad720-90

স্টার্টআপ জাতি গড়তে স্টার্টআপ ওয়ার্ল্ডকাপ শুরু


স্টার্টআপ ওয়ার্ল্ডকাপ আয়োজন উপলক্ষে সংবাদ সম্মেলন আয়োজন করে কর্তৃপক্ষ। ছবি: সংগৃহীতশুরু হচ্ছে স্টার্টআপ বা উদ্যোক্তাদের বিশ্বমঞ্চে নিজেকে তুলে ধরার আয়োজন স্টার্টআপ ওয়ার্ল্ডকাপ ২০২০। পেগাসাস টেক ভেঞ্চারের আয়োজনে দ্বিতীয়বারের মতো আয়োজিত এ প্রতিযোগিতায় বাংলাদেশের একটি স্টার্টআপ সিলিকন ভ্যালির আন্তর্জাতিক প্রতিযোগিতায় প্রতিনিধিত্ব করবে। বিজয়ীর জন্য বিনিয়োগকারীদের কাছে পৌঁছানোর সুযোগ ছাড়াও এক মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ জেতার সুযোগ থাকছে।

বিশ্বের সর্ববৃহৎ স্টার্টআপ প্রতিযোগিতা ‘দ্য স্টার্টআপ ওয়ার্ল্ডকাপ’ বাংলাদেশসহ বিশ্বব্যাপী অর্ধশতাধিক আঞ্চলিক অনুষ্ঠিত হয়। বাংলাদেশে এ প্রতিযোগিতার আঞ্চলিক পর্যায় উদ্বোধন উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন পেগাসাস টেক ভেঞ্চারের জেনারেল পার্টনার এবং ইজেনারেশন গ্রুপের চেয়ারম্যান শামীম আহসান।

মুজিব বর্ষ উদযাপনের জন্য এ বছর বাংলাদেশে স্টার্টআপ ওয়ার্ল্ডকাপ ২০২০ এ দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলন এবং আঞ্চলিক চূড়ান্ত প্রতিযোগিতা আয়োজিত হচ্ছে। এ অনুষ্ঠানের আয়োজক পররাষ্ট্র মন্ত্রণালয়, আইসিটি ডিভিশন, ভেঞ্চার ক্যাপিটাল অ্যান্ড প্রাইভেট ইক্যুইটি অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ভিসিপিয়াব), ইন্টারন্যাশনাল ফিন্যান্স করপোরেশন (আইপিসি) এবং পাওয়ার্ড বাই ইজেনারেশন। সংবাদ সম্মেলনে জানানো হয়, যুক্তরাষ্ট্র, চীন, হংকং, সিঙ্গাপুর, ভারতসহ বেশ কয়েকটি দেশের আন্তর্জাতিক বিনিয়োগকারী এবং নীতিনির্ধারকেরা এই আয়োজনে আলোচক এবং অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

স্টার্টআপ ওয়ার্ল্ডকাপ ২০২০ বাংলাদেশ পর্বে আন্তর্জাতিক অংশীদার হিসেবে সিঙ্গাপুর ভেঞ্চার ক্যাপিটাল অ্যান্ড ইক্যুইটি অ্যাসোসিয়েশন (এসভিসিএ) এবং স্থানীয় বিভিন্ন অংশীদারদের মধ্যে থাকছে বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষ, স্টার্টআপ বাংলাদেশ, টাই, এন্টারপ্রেনার্স অর্গানাইজেশন (ইও), আমেরিকান অ্যালামনাই অ্যাসোসিয়েশন (এএএ) ও চাকরি খুঁজব না, চাকরি দেব। এ ছাড়া নলেজ পার্টনার হিসেবে বুয়েট এবং মিডিয়া পার্টনার হিসেবে থাকছে আরটিভি। স্টার্টআপ ওয়ার্ল্ডকাপ ২০২০ বাংলাদেশের প্লাটিনাম স্পনসর ইভ্যালি এবং গোল্ড স্পনসর হিসেবে থাকছে চালডাল।

আগ্রহী প্রতিযোগীরা স্টার্টআপ ওয়ার্ল্ডকাপের বাংলাদেশ পর্বে অংশ নিতে আগামী ৩১ জানুয়ারির মধ্যে অনলাইন পোর্টালের (https://www.startupworldcup.io/bangladesh-regional) মাধ্যমে আবেদন করতে পারবেন। বাংলাদেশের সেরা স্টার্টআপগুলো স্থানীয় চূড়ান্ত প্রতিযোগিতায় পিচ করার সুযোগ পাবে, যা ৮ ফেব্রুয়ারি রাজধানীর রেডিসন ব্লু হোটেলে অনুষ্ঠিত হবে।

অনুষ্ঠানে শামীম আহসান বলেন, নিজের উদ্যোগকে আন্তর্জাতিক পর্যায়ে তুলে ধরা এবং সিলিকন ভ্যালিতে বাংলাদেশকে তুলে ধরার জন্য বাংলাদেশের স্টার্টআপদের জন্য এটি একটি দারুণ আয়োজন। স্টার্টআপ জাতি গঠনে এ ধরনের আয়োজন ভূমিকা রাখবে এবং কান্ট্রি ব্র্যান্ডিংয়ে ভূমিকা রাখবে।

আইসিটি বিভাগের অতিরিক্ত সচিব সৈয়দ মজিবুল হক বলেন, দেশের স্টার্টআপগুলোকে সাহায্য করতে সরকার নানা প্রচেষ্টা চালাচ্ছে। এ ধরনের সব আয়োজনকে সব সময় সাদরে গ্রহণ করা হবে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, ইন্টারন্যাশনাল ফিন্যান্স করপোরেশন (আইএফসি) বাংলাদেশ এর কান্ট্রি ম্যানেজার ওয়েন্ডি ওয়ার্নার, ইজেনারেশন গ্রুপের নির্বাহী ভাইস চেয়ারম্যান এসএম আশরাফুল ইসলাম, আইসিটি ডিভিশনের অতিরিক্ত সচিব সৈয়দ মজিবুল হক, পররাষ্ট্র মন্ত্রণালয়ের আইসিটি শাখার পরিচালক কাজী জিয়াউল হাসান, টাই ঢাকার প্রেসিডেন্ট রুবাবা দৌলা, ভিসিপিয়াব এর ভাইচ চেয়ারম্যান জিয়া ইউ আহমেদ, ভিসিপিয়াব পরিচালক ও মাসলিন ক্যাপিটাল এর ব্যাবস্থাপনা পরিচালক ওয়ালিউল মারুফ মাতিন ও চালডালের সিওও জিয়া আশরাফ প্রমুখ।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar