ad720-90

জাকারবার্গ: অর্থের জন্য ফেইসবুক শুরু করিনি


“অনেকগুলো ব্যবসা শুরু করার জন্য বা একগুচ্ছ বিজ্ঞাপন বিক্রির জন্য বা অর্থের জন্য এই কাজ শুরু করিনি আমি। আমি মনে করি বিজ্ঞাপন এমন অসাধারণ মডেল যার মাধ্যমে আমরা সবাইকে বিনামূল্যে একটি সেবা দিতে পারি।” – শুক্রবার সিলিকন স্লোপস টেক সামিটে বলেছেন জাকারবার্গ। — খবর প্রযুক্তিবিষয়ক সাইট সিনেটের।

আর তাই এই দশকে নতুন লক্ষ্য হাতে নিয়েছেন জাকারবার্গ। পরবর্তী দশকটিতে মানুষ যাতে তাকে বুঝতে পারে, সে লক্ষ্য হাতে নিয়েছেন তিনি।

সম্প্রতি ফেইসবুকের উদ্দেশ্য নিয়ে প্রশ্ন তুলেছেন শতকোটিপতি ও দাতা জর্জ সরোস।

শুক্রবার নিউ ইয়র্ক টাইমসে প্রকাশিত এক মতামত কলামে সরোস অভিযোগ করেন যে ফেইসবুক ও মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প একত্রে কাজ করছেন। তিনি লিখেছেন, “আমার বিশ্বাস যে ট্রাম্প ও ফেইসবুক প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ তাদের স্বার্থের মিল খুঁজে পেয়েছেন – প্রেসিডেন্ট নির্বাচনে জেতায়, আর জাকারবার্গ অর্থ আয়ে।”

ওই অভিযোগ অস্বীকার করেছে ফেইসবুক।

সরোসের ওই মতামত প্রকাশিত হওয়ার পর নিজ আক্ষেপ ও লক্ষ্য সম্পর্কে জানান জাকারবার্গ। তিনি সরাসরি সরোসের নাম না নিয়ে জানান, ‘কিছু মানুষ মনে করেন যে সব প্রতিষ্ঠানই শুধু অর্থ উপার্জন নিয়ে ভাবে।’

উল্লেখ্য, নিজেদের প্ল্যাটফর্ম থেকে রাজনৈতিক বিজ্ঞাপন নিষিদ্ধ করেনি ফেইসবুক। এমনকি ওই বিজ্ঞাপনগুলোর ‘সত্যতা’ যাচাইও করবে না বলেও জানিয়েছে মার্কিন সোশাল জায়ান্ট খ্যাত প্রতিষ্ঠানটি। শুক্রবারও বিষয়টি নিয়ে কথা বলেছেন জাকারবার্গ। ফেইসবুক প্রধান জানান, প্রত্যেককে মত প্রকাশের সুযোগ করে দিতে চাইছেন তিনি এবং ছোট ব্যবসাগুলোরও যাতে বড় ব্যবসাগুলোর মতো একই ‘টুলস’ থাকে।

“এটি নতুন উপায়, এবং আমার মনে হয় এতে করে অনেকেই অসন্তুষ্ট হবেন।” – বলেছেন জাকারবার্গ। “কিন্তু সত্যি বলতে পুরোনো উপায়টিতেও মানুষ সন্তুষ্ট হতে পারছিলেন না। তাই চলুন, নতুন কিছু করার চেষ্টা করি।”





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar