ad720-90

নকল পণ্য বিক্রি ঠেকাতে ট্রাম্পের নির্বাহী আদেশ


প্রেসিডেন্টের বাণিজ্যিক উপদেষ্টা পিটার নাভারো বলেন, অ্যামাজন, ওয়ালমার্ট এবং অন্যান্য ডিজিটাল বাণিজ্যিক সাইটগুলোকে পদক্ষেপ নিতে হবে যাতে তারা নিশ্চিত করতে পারে, যে পণ্যগুলো বিক্রি করা হচ্ছে তা নিরাপদ এবং বৈধ– খবর বার্তাসংস্থা রয়টার্সের।

ডিপার্টমেন্ট অফ হোমল্যান্ড সিকিউরিটির (ডিএইচএস) বরাত দিয়ে নাভারো আরও বলেন, “তারা যদি এমনটা না করে ডিএইচএস ব্যবস্থা নেবে, যাতে প্রতিষ্ঠানগুলো পদক্ষেপ নেয়।”

এই নীতিমালার একটি লক্ষ্য ফেনটানিলের মতো মাদকদ্রব্য যুক্তরাষ্ট্রে ঢোকা আটকানো।

নির্বাহী আদেশে ট্রাম্প ডিএইচএস-কে “জরুরী ব্যবস্থা নেওয়ার কথা বলেছেন” যাতে নিশ্চিত করা যায় প্রতিষ্ঠানগুলো বিদেশি নকল পণ্য বিক্রি না করে, কারণ এতে মার্কিন অর্থনীতির ক্ষতি হতে পারে, মার্কিন চাকুরিতে প্রভাব পড়তে পারে, সন্ত্রাস কর্মকাণ্ডে সমর্থন দেওয়া হয় এবং গ্রাহকের ক্ষতি হতে পারে।

যে প্রতিষ্ঠানগুলোকে মার্কিন যুক্তরাষ্ট্রে পণ্য আমদানিতে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে সে প্রতিষ্ঠানগুলো শনাক্ত করে বহিষ্কার করতেও নির্দেশ দিয়েছে ট্রাম্প।

মার্কিন বাণিজ্য প্রতিনিধি রবার্ট লাইটহাইজার এক বিবৃতিতে বলেন, “নকল এবং অনুমোদনহীন পণ্য চাবুকের মতো, যা আমাদের কর্মী, গ্রাহক, মেধাসত্ত্ব সম্পত্তির মালিক এবং অর্থনীতির জন্য ক্ষতিকর।”

লাইটহাইজার আরও বলেন, ট্রাম্প মার্কিন বাণিজ্যিক সম্পর্কে অনুমোদনহীন এবং নকল পণ্যের বদলে মেধাসত্ত্ব সম্পত্তির সুরক্ষা এবং আইনকে প্রাধান্য দিয়েছেন। নতুন উত্তর আমেরিকা বাণিজ্যিক চুক্তি এবং চীনের সঙ্গে মার্কিন যুক্তরাষ্ট্রের বাণিজ্যিক চুক্তির প্রথম ধাপে এমনটা করা হয়েছে।

এদিকে বিবৃততে ওয়ালমার্টের এক মুখপাত্র বলেন, তারা নকল পণ্যের অভিযোগ গুরুত্বের সঙ্গে বিবেচনা করেন এবং এগুলো বন্ধ করতে সক্রিয়ভাবে কাজ করেন।

বিবৃতিতে বলা হয়, “যদি কেউ নকল পণ্যের অভিযোগ করেন, আমরা সঙ্গে সঙ্গে পণ্যটি ব্লক করি এবং এটি সক্রিয়ভাবে তদন্ত করি, যার সংখ্যা খুব কম।”





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar