ad720-90

ওজনিয়াক: অ্যাপলের সফলতা পাল্টে দিয়েছিল স্টিভ জবসকে


বুধবার প্রকাশিত এক পডকাস্ট সাক্ষাৎকারে ওজনিয়াক বলেছেন, অর্থের ব্যাপারে তিনি তেমন একটা না ভাবলেও, জবস ভাবতেন। আরও বেশি অর্জন করতে চাইতেন তিনি। “গুরুত্বপূর্ণ হতে চাইতো স্টিভ, এবং তার কিন্তু তেমন অর্থ ছিল না। আর তাই সবসময় অর্থ আয়ের পরবর্তী পদক্ষেপ খুঁজে বের করার চেষ্টা করত।” – খবর প্রযুক্তিবিষয়ক সাইট সিনেটের।

সিলিকন ভ্যালির প্রযুক্তি উদ্যোক্তা, লেখক ও বক্তা গাই কাওয়াসাকির পডকাস্টে এসেছিলেন ওজনিয়াক। পুরোনো কথাগুলো বলেছেন সেখানেই। যে অল্প কয়েকজন্য ব্যক্তি স্টিভ জবসের খুব কাছাকাছি যেতে পেরেছিলেন কওয়াসাকি তাদের অন্যতম।

“জীবনে গুরুত্বপূর্ণ ব্যক্তি হতে চাইতো। আর সেটি ছিল বেশ বড় একটি সুযোগ, কারণ তখন ও এমন একটি প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা যাতে বেশ বড় অংকের বিনিয়োগ হয়েছে।” – বলেছেন ওজনিয়াক। অ্যাপলের সফলতা জবসের ব্যক্ত্বিতেও প্রভাব ফেলেছিল বলে উল্লেখ করেছেন ওজনিয়াক। হাসি-তামাশা বা মজা করার বদলে জবস সবসময় ব্যবসা নিয়ে কথা বলতে চাইতেন জানিয়ে ওজনিয়াক বলেছেন, “খুব কঠোর হয়ে উঠেছিল ও।”

তবে, জবস বরাবরই গুরুত্বপূর্ণ খ্যাতনামা ব্যক্তিদের ব্যাপারে আগ্রহী ছিলেন। ওজনিয়াকের সঙ্গে পরিচিত হওয়ার পরে শেক্সপিয়ারের মতো বিশ্ব বদলে দেওয়া ব্যক্তিদের ব্যাপারে কথা বলতে চাইতেন জবস। “ওর ওই অনুপ্রেরণা ছিল, এবং কখনও কখনও কোনোকিছু করতে চাইলে দক্ষতার চেয়ে অনুপ্রেরণাটাই অনেক বেশি গুরুত্বপূর্ণ হয়ে দাঁড়ায়।”

ওই সময়টিতে হিউলেট প্যাকার্ডে (এইচপি) প্রকৌশলী হিসেবে কাজ করছিলেন ওজনিয়াক। নিজের কর্মক্ষেত্র নিয়ে সন্তুষ্ট ছিলেন জানিয়ে ওজনিয়াক বলেছেন, “আমি তো সবাইকে বলেই দিয়েছিলাম যে সারাজীবন হিউলেট প্যাকার্ডেই থাকব। কারণ, ওখানে আমি কাজ করতে ভালোবাসতাম, আর কখনও চাইনি বড় অংকের অর্থ আমাকে নষ্ট করে দিক।” –বলেছেন ওজনিয়াক।

“কোন ধরনের মানুষ হতে চাইনা, সে বিষয়ে অনেক গল্পই কিন্তু আমার জানা ছিল।”

কিন্তু ওজনিয়াকের সিদ্ধান্ত মানতে নারাজ ছিলেন জবস। উল্টো ওজনিয়াককে বুঝাতে তার বন্ধু ও আত্মীয়-স্বজনদের অনুরোধ করেছিলেন তিনি। পরে সবার অনুরোধে অ্যাপলে যোগ দেন তিনি।

এদিকে, নিজেকে এখনও অ্যাপল কর্মচারী দাবি করেছেন ওজনিয়াক। তিনি জানিয়েছেন, প্রতিষ্ঠানটির শুরু থেকে এখন পর্যন্ত প্রতি সপ্তাহে ৫০ ডলার করে বেতন পেয়েছেন তিনি।        

“খুব ছোট, কিন্তু আনুগত্যের ফসল এটি। এর চেয়ে বেশি গুরুত্বপূর্ণ হবে, এমন আর কী করতে পারতাম আমি? কেউ আমাকে বরখাস্ত করবে না, আর আমিও সবসময় অ্যাপলের জন্য দৃঢ়ভাবে অনুভব করেছি।” – বলেছেন ওজনিয়াক।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar