ad720-90

সফটওয়্যার মেলার দ্বিতীয় দিনে আউটসোর্সিং সম্মেলন


আউটসোর্সিং সম্মেলনের সহযোগী ছিল ব্যাংক এশিয়া ও পেওনিয়ার। ছবি: সংগৃহীতবাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের (বেসিস) আয়োজনে রাজধানীর আন্তর্জাতিক কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) গত বৃহস্পতিবার শুরু হয়েছে ‘বেসিস সফটএক্সপো ২০২০’। চার দিনের এই মেলায় রয়েছে নানা সেমিনারের আয়োজন। গতকাল শুক্রবার মেলার দ্বিতীয় দিন বিকেলে অনুষ্ঠিত হয় আউটসোর্সিং সম্মেলন।

আউটসোর্সিং সম্মেলনের সহযোগী ছিল ব্যাংক এশিয়া ও পেওনিয়ার। সভাপতিত্ব করেন বাংলাদেশে পেওনিয়ারের শুভেচ্ছা দূত এমরাজিনা ইসলাম। তিন শর বেশি তরুণ ফ্রিল্যান্সারের অংশগ্রহণে সম্মেলনটি ছিল বেশ জমজমাট।

এ সময় ফ্রিল্যান্সারদের সম্পর্কে বেসিসের জ্যেষ্ঠ সহসভাপতি ফারহানা এ রহমান বলেন, ঘরোয়া পরিবেশে বা অনানুষ্ঠানিকভাবে কাজ করে যাওয়ার কারণে অনেক সময় তরুণেরা সরকারের নানান সুযোগ-সুবিধা সম্পর্কে জানতে পারছে না। কিন্তু বেসিসের সঙ্গে যুক্ত হলে তারা নিজেদের এই ছোট পরিসরের কাজকে একটি আনুষ্ঠানিক ও প্রাতিষ্ঠানিক রূপ দিতে পারবে এবং বেসিসের মাধ্যমে সরকারের দেওয়া সুযোগ-সুবিধা জানতে পারবে।

সম্মেলনে আরও জানানো হয়, যেসব সহযোগিতা পেলে একজন ফ্রিল্যান্সার বড় কাজ পেতে পারেন, সেসব তথ্য তাঁরা সহজেই বেসিস থেকে জানতে পারবেন। বেসিসের উদ্যোগে প্রায়ই তরুণদের জন্য নানা প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়, যা থেকে ফ্রিল্যান্সাররা বড় প্রতিষ্ঠানগুলোর সঙ্গে যোগাযোগ করার এবং তাদের থেকে অনেক কিছু শেখার সুযোগ পাবেন।

সম্মেলনে আরও বক্তৃতা করেন পেওনিয়ারের দক্ষিণ এশিয়া, মধ্যপ্রাচ্য এবং উত্তর আফ্রিকার বিপণন-প্রধান প্রসন্ন রাও, কাটআউটউইজের প্রতিষ্ঠাতা কাউসার আহমেদ, গ্রামীণফোনের হেড অব স্টার্টআপ ইকোসিস্টেম মিনহাজ আনোয়ার, জায়েদ গ্রুপের প্রতিষ্ঠাতা আবদুল্লাহ জায়েদ, জুমশেপারের প্রধান নির্বাহী কর্মকর্তা কাউসার আহমেদ, ব্রেইন স্টেশন ২৩-এর প্রধান নির্বাহী কর্মকর্তা রাইসুল কবির এবং আপওয়ার্কের হেড অব মার্কেটিং ডেটা অপারেশনস সাইদুর মামুন খান।

সকাল ১০টায় শুরু হয়ে মেলা চলবে রাত ৮টা পর্যন্ত। প্রবেশের জন্য বেসিস সফটএক্সপো (Basis SoftExpo) অ্যাপের (ঠিকানা: bit.ly/2S8qd0o) মাধ্যমে নিবন্ধন করতে হবে। অ্যাপটিতে মেলার তথ্য পাওয়া যাবে, পাশাপাশি অনুষ্ঠানগুলো সরাসরি দেখাও যাবে। নিবন্ধিতদের লটারির মাধ্যমে পুরস্কার পাওয়ার সুবিধাও রয়েছে।

মেলায় আজ যত সেমিনার

প্রতিদিনের মতো আজ শনিবার মেলায় রয়েছে একাধিক সেমিনার। বেলা সাড়ে ১১টায় হবে ‘জাতীয় সমস্যার সমাধানকল্পে উদ্ভাবন ও গবেষণার সম্মিলনের লক্ষ্যে প্রয়োজন ইন্ডাস্ট্রি ও একাডেমিয়ার যৌথ প্রয়াস’ শীর্ষক গোলটেবিল আলোচনা। একই সময়ে থিয়েটার হলে রয়েছে ‘বাংলাদেশের স্টার্টআপ প্রতিষ্ঠানের বর্তমান প্রেক্ষাপট’ শীর্ষক সেমিনার। আর সেমিনার হলে ‘ডিজিটাল সেবা প্রণয়নে তথ্যপ্রযুক্তি খাতের ভূমিকা’ শীর্ষক আরেকটি সেমিনার।

বেলা তিনটায় শুরু হবে তথ্য ও যোগাযোগপ্রযুক্তি খাতে ক্যারিয়ার নিয়ে বিশেষ ক্যাম্প। পাশাপাশি ‘৫ বিলিয়ন মার্কিন ডলার সফটওয়্যার সেবা বা পণ্য রপ্তানির কক্ষপথে যাত্রা’ শীর্ষক সেমিনার এবং শিক্ষার্থীদের উদ্ভাবনী প্রকল্প উপস্থাপনা।

বিকেল সাড়ে পাঁচটায় থাকছে ‘তথ্যপ্রযুক্তি খাতের নারী উদ্যোক্তাদের জন্য সুযোগ এবং চ্যালেঞ্জসমূহ’ শীর্ষক গোলটেবিল বৈঠক। একই সময়ে ইউনিসার্টের সহযোগিতায় ‘কোয়ালিটি সার্টিফিকেশনের ভূমিকা’ এবং ‘ক্যাশলেস সোসাইটি’ নিয়ে আরেকটি সেমিনার। সন্ধ্যায় রয়েছে কনসার্ট।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar