ad720-90

সফটওয়্যার মেলায় শিক্ষার্থীদের উদ্ভাবন


মেলায় শিক্ষার্থীদের তৈরি একটি উদ্ভাবনী প্রকল্পের ব্যবহার দেখানো হচ্ছে। ছবি: প্রথম আলোবিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের পদচারণে মুখর বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের (বেসিস) সফটওয়্যার মেলা ‘বেসিস সফটএক্সপো ২০২০’। রাজধানীর আন্তর্জাতিক কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) চলমান মেলাটির উদ্ভাবনী প্রকল্প প্রদর্শনী জোনে শিক্ষার্থীরা অংশ নিয়েছেন তাঁদের নতুন নতুন উদ্ভাবন নিয়ে। এবারের আয়োজনে ৪৫টির বেশি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা অংশ নিয়েছেন।

শিক্ষার্থীরা যখন উদ্ভাবক
মেলার তৃতীয় দিনে গতকাল শনিবার উদ্ভাবনী প্রকল্প প্রদর্শনী জোনে প্রবেশ করতেই চোখ আটকে গেল এক পর্দায়। দেখলাম উপস্থিত অন্যদের চোখও সেখানে। পর্দায় হলেও চোখের সামনে যেন বাস্তব দৃশ্যের দেখা পেলাম। এই ‘ট্যানজিবল ডিসপ্লে’ নিয়ে মেলায় অংশ নিয়েছেন আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশের শিক্ষার্থীরা। প্রকল্পটি সম্পর্কে দলনেতা আহসান মিম তাহসিন বলেন, ‘এই ডিসপ্লের মাধ্যমে দর্শকেরা খোলা চোখে দেখার অনুভূতি পাবেন। ডিসপ্লেতে কোনো কিছু দেখার অভিজ্ঞতাই আমরা বদলে দিতে চাইছি।’

জোনের আরেক পাশেই ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরা অংশ নিয়েছেন তাঁদের ‘ইউনিভার্সিটি ইনফরমেশন সার্ভিস’ প্রকল্প নিয়ে। এ প্রকল্পে একটি অ্যাপ দিয়েই বিশ্ববিদ্যালয়ের সব তথ্য পাওয়া যাবে। সৌরবিদ্যুৎ নিয়ন্ত্রণ করার প্রযুক্তি নিয়ে অংশ নিয়েছে সিটি বিশ্ববিদ্যালয়। অংশগ্রহণকারীরা বলেন, ‘এই প্রকল্পে দেখানো হয়েছে কীভাবে প্রযুক্তির মাধ্যমে আমাদের বিদ্যমান সৌরবিদ্যুৎ প্যানেল নিয়ন্ত্রণ করা যায়। এতে সৌরশক্তির অপচয় কমানো সম্ভব হবে।’

মেলায় ‘স্কুল৩৬০’ নামের প্রকল্প নিয়ে ছিলেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির শিক্ষার্থীরা। স্কুল৩৬০-এর পক্ষ থেকে জানানো হয়, এই প্রকল্পের মাধ্যমে গ্রামের অবহেলিত শিক্ষার্থীদের অনলাইনের মাধ্যমে আধুনিক শিক্ষায় শিক্ষিত করার সুযোগ রয়েছে।

প্রকল্প প্রদর্শনী জোনে আরও ছিল আহসানউল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়, সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজি, বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, মিলিটারি ইনস্টিটিউট অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি, নর্থ-সাউথ ইউনিভার্সিটি, রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, স্ট্যামফোর্ড বিশ্ববিদ্যালয় বাংলাদেশ, ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ, ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বিজনেস অ্যাগ্রিকালচার অ্যান্ড টেকনোলজি, ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের প্রকল্প।

কথা হয় এই জোনের সমন্বয়কারী আকাশ চন্দ্র দাশের সঙ্গে। তিনি জানান, ৪৫টি বিশ্ববিদ্যালয়ের ৬৫টির বেশি প্রকল্প দেখানো হচ্ছে এই জোনে। বিশ্ববিদ্যালয়ে নতুন নতুন উদ্ভাবন সবাইকে চমকে দিচ্ছে।

বেসিস সফটএক্সপো শেষ হচ্ছে আজ রোববার। মেলা চলবে সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত। প্রবেশের জন্য নিবন্ধন করতে হবে বেসিস সফটএক্সপো অ্যাপের (ঠিকানা: bit.ly/2S8qd0o) মাধ্যমে।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar