ad720-90

ফেশিয়াল রিকগনিশন ডেটার বিস্তারিত চেয়ে মামলা যুক্তরাষ্ট্রে


গত বছরের ডিসেম্বরেই ফেডারেল আদালতে হোমল্যান্ড সিকিউরিটির ‘ফোনে আড়িপাতা প্রোগ্রামের’ বিরুদ্ধে মামলা দায়ের করেছিল সংগঠনটি। এবার এই নাগরিক অধিকার সংগঠনটি বলছে, মার্কিন সীমান্ত রক্ষার দোহাই দিয়ে অনেকদিন ধরেই কাজটি করে আসছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। আর তাই, বিমানবন্দরে ফেশিয়াল রিকগনিশন প্রযুক্তির মাধ্যমে ডেটা সংগ্রহের বিষয়টি নিয়ে নিউ ইয়র্কের ফেডারেল আদালতে মামলা ঠুকে দিয়েছে এসিএলইউ। ফেশিয়াল রিকগনিশন প্রযুক্তির কারণে বড় মাপে সরকারের নজরদারি কার্যক্রম শুরু হতে পারে বলে শঙ্কা রয়েছে প্রাইভেসি নিয়ে কাজ করে এমন সংগঠনগুলোর।

যেসব সংস্থার কাছে ডেটা ফেরত চাওয়া হয়েছে তার মধ্যে রয়েছে কাস্টমস অ্যান্ড বর্ডার প্রোটেকশন (সিবিপি), ট্রান্সপোর্টেশন সিকিউরিটি অ্যাডমিনস্ট্রেশন (টিএসএ), হোমল্যান্ড সিকিউরিটি ও ইমিগ্রেশন অ্যান্ড কাস্টমস এনফোর্সমেন্ট (আইসিই)। — খবর প্রযুক্তিবিষয়ক সাইট টেকস্পটের।

নাগরিক স্বাধীনতা সংগঠনটির দাবি, বিষয়টি নিয়ে অস্বাভাবিক গোপনীয়তা অবলম্বন করছে এজেন্সিগুলো। আর তাই মামলাটিতে, ‘ফেইস-স্ক্যানিং সফটওয়্যার’-এর মাধ্যমে সংগৃহীত ডেটা নিয়ে কী করা হচ্ছে এবং বিমানবন্দর এবং সীমান্তে ঠিক কী লক্ষ্যে তা ব্যবহার হচ্ছে, সে সংশ্লিষ্ট রেকর্ড হোমল্যান্ড সিকিউরিটি, আইসিই, সিবিপি এবং টিএসএ-এর কাছে চেয়েছেন এসিএলইউ আইনজীবিরা।

সংস্থাটির আইনজীবিরা বলছেন, এটি এমন এক প্রযুক্তি যা “নাগরিক স্বাধীনতা বিষয়ে গভীর উদ্বেগ সৃষ্টি করছে” এবং এর মাধ্যমে “বড় মাপে সরকারি নজরদারি শুরু হলেও তা শনাক্ত করা সম্ভব হবে না”। মামলাটির মাধ্যমে এ বিষয়ে বিস্তারিত জানা সম্ভব হবে বলে তারা আশাবাদী।

এদিকে, ইউরোপেও ফেশিয়াল রিকগনিশন প্রযুক্তিকে ঘিরে ‘আরও কঠিন আইন’ প্রণয়ন করার কথা ভাবছে ইউরোপিয়ান ইউনিয়ন। সরকার ও কর্পোরেশন নাগরিকদের ডেটা কীভাবে সংগ্রহ করছে এবং ব্যবহার করছে, সে বিষয়টির নিয়ন্ত্রণ নাগরিকদের হাতেই আরও বেশি রাখার কথা এক্ষেত্রে ভেবে দেখা হচ্ছে।  





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar