ad720-90

আপডেটেড সাফারি: ডেটা পাবে না থার্ড পার্টি কুকি


মঙ্গলবার বিষয়টি নিয়ে আনুষ্ঠানিকভাবে জানিয়েছে অ্যাপল। এক ব্লগ পোস্টে ‘অ্যাপল ওয়েবকিট’ সাইটে প্রকৌশলী জন উইল্যান্ডার জানিয়েছেন, নতুন আপডেটটি পুরোপুরিভাবে তৃতীয় পক্ষের কুকি ব্লক করতে পারবে, পদক্ষেপটির কারণে টর ব্রাউজারের মতো ব্রাউজারগুলোর তালিকায় চলে এসেছে সাফারি।

উল্লেখ্য, নিজ সেবা ঠিকভাবে দিতে নিজস্ব ‘ওয়েবকিট’ ব্রাউজার ইঞ্জিন ব্যবহার করে থাকে সাফারি।

মার্কিন সার্চ জায়ান্ট খ্যাত প্রতিষ্ঠান গুগলও নিজেদের ক্রোম ব্রাউজারে একই ধরনের সুবিধা যোগ করতে চাচ্ছে। তবে, ক্রোমে সুবিধাটি আসতে আরও সময় লাগবে। এ বছরের শুরুতে এক ব্লগ পোস্টে গুগল বলেছিল, “দুই বছরের মধ্যে” ক্রোমেও চলে আসবে সুবিধাটি।

ইন্টারনেট ব্যবহারকারীরা কোন সাইটে কোন ধরনের কনটেন্ট পড়ছেন বা তার ওয়েব আচরণ কেমন, সে বিষয়গুলো তৃতীয় পক্ষীয় কুকির মাধ্যমে ট্র্যাক হয়ে থাকে। বিষয়টি নিয়ে এরই মধ্যে অসন্তোষ প্রকাশ করা শুরু করেছেন ইন্টারনেট ব্যবহারকারীরা। ডেটা প্রতিষ্ঠানগুলো এভাবে ঠিক কী পরিমাণ ডেটা সংগ্রহ করছে, তা নিয়েও তৈরি হয়েছে শঙ্কা।

অ্যাপলের সাফারি ব্রাউজারের নতুন আপডেটটি আর এরকম কোনো কুকি’কে কাজ করতে দেবে না। আইওএস ও আইপ্যাডওএস ১৩.৪ এবং ম্যাকওএস ১৩.১-এ পাওয়া যাচ্ছে নতুন আপডেটেড সাফারি ব্রাউজারটি।          

এক টুইট বার্তায় উইল্যান্ডার জানিয়েছেন, নিজেদের অভিজ্ঞতা ওয়ার্ল্ড ওয়াইড ওয়েবের মতো গোপনতা সংগঠনগুলোকে জানাবে অ্যাপল যাতে “অন্য ব্রাউজারকেও কাজটি করতে সহায়তা করা যায়”।

ডেটা ট্র্যাকারদের বিপক্ষে অনেকদিন ধরেই লড়ছে অ্যাপল। গত বছর নতুন ব্রাউজার প্রযুক্তি-ও নিয়ে এসেছিল প্রতিষ্ঠানটি। ‘প্রাইভেসি প্রিজার্ভিং অ্যাড ক্লিক অ্যাট্রিবিউশন’ নামের ওই প্রযুক্তিটির সাহায্যে কোনো বিজ্ঞাপন সফলভাবে কোনো ব্যবহারকারীকে পণ্য কেনাতে পেরেছে কি না তা বুঝতে পারতেন বিজ্ঞাপনদাতারা। কাজটি করতে  ব্যবহারকারীর ব্যক্তিগত কোনো ডেটা সংগ্রহ বা ব্যক্তিগত বিস্তারিত ট্র্যাক করতে দিতো না অ্যাপলেরে তৈরি প্রযুক্তিটি।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar