ad720-90

ইউটিউবে টেসলা ভেন্টিলেটরের প্রটোটাইপ


করোনাভাইরাস আক্রান্ত রোগীর চিকিৎসায় সারা বিশ্ব যখন ভেন্টিলেটর সংকটের মধ্যে রয়েছে তখন ভেন্টিলেটর উৎপাদন শুরু করেছে বৈদ্যুতিক গাড়ি নির্মাতা মার্কিন এই প্রতিষ্ঠানটি।

টেসলা প্রকৌশলী বলেন, ভেন্টিলেটরের এই নকশা অনেকটাই টেসলা গাড়ির যন্ত্রাংশের ওপর নির্ভরশীল। ফলে প্রতিষ্ঠানের বর্তমান মজুদ কাজে লাগানো হবে এবং দ্রুত ডিভাইস উৎপাদন করা হবে।

কবে নাগাদ উৎপাদন শুরু হতে পারে তা’র উল্লেখ ভিডিওতে ছিল না।

টেসলা প্রকৌশলী বলেন, “এখনও অনেক কাজ বাকী, কিন্তু আমরা আমাদের সর্বোচ্চ চেষ্টা করছি।”

দ্রুত ছড়াতে থাকা করোনাভাইরাস মোকাবেলায় সহায়তা করতে বা ভেন্টিলেটরসহ অন্যান্য মেডিকেল সরঞ্জাম বানাতে গাড়ি নির্মাতা এবং অ্যারোস্পেস প্রতিষ্ঠানগুলোর প্রতি আহ্বান জানিয়েছে বিশ্বের বিভিন্ন দেশের সরকার।

৩০ মার্চ ফোর্ড মোটর জানায়, করোনাভাইরাসে আক্রান্ত রোগীর চিকিৎসায় ১০০ দিনের মধ্যে মিশিগানের একটি কারখানায় জেনারেল ইলেকট্রিকের স্বাস্থ্যসেবা ইউনিটের সঙ্গে মিলে ৫০ হাজার ভেন্টিলেটর উৎপাদন করা হবে। এরপর থেকে চাহিদা অনুযায়ী মাসে ৩০ হাজার ভেন্টিলেটর বানানো যেতে পারে।

৩১ মার্চ টেসলা প্রধান ইলন মাস্ক বলেন, হাসপাতালগুলোতে বিনামূল্যে ভেন্টিলেটর সরবরাহের পরিকল্পনা করছে টেসলা। প্রতিষ্ঠানের কাছে এফডিএ অনুমোদিত বাড়তি ভেন্টিলেটর রয়েছে বলেও জানিয়েছেন তিনি।

এদিকে ফিনান্সিয়াল টাইমস-এর এক প্রতিবেদনে বলা হয়েছে, নিউ ইয়র্ক সিটির কিছু হাসপাতালে মাস্ক যে ভেন্টিলেটরগুলো অনুদান দিয়েছেন তা আলাদা, নীবিড় পরিচর্যা ইউনিটে যে ধরনের ডিভাইসের চাহিদা রয়েছে সেগুলোর চেয়ে ভিন্ন।

এবিষয়ে তাৎক্ষণিক কোনো মন্তব্য করেনি টেসলা।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar