ad720-90

পিএস৫ ‘ডুয়ালসেন্স’ কন্ট্রোলার নিয়ে কাজ করছে সনি


মঙ্গলবার নিজেদের নতুন প্লেস্টেশন ৫ কন্ট্রোলারের ব্যাপারে বিস্তারিত জানিয়েছে গেইম কনসোল নির্মাতা জাপানি এই জায়ান্ট। গেইম ডেভেলপারদের কাছে ‘ডুয়ালসেন্স’ নামের কন্ট্রেলারটি পাঠানোও শুরু হয়েছে বলেও উল্লেখ করেছে প্রতিষ্ঠানটি।

গেইম ডেভেলপাররা যাতে নতুন কন্ট্রোলারের ফিচার দেখে নিজেদের গেইম সাজাতে পারে, সে লক্ষ্যেই কন্ট্রোলারটি তাদের কাছে পাঠাচ্ছে সনি। নতুন ডুয়ালসেন্স কন্ট্রোলারে থ্রিডি অডিও এবং কম্পনের মতো আরও উন্নত স্পর্শ বা স্পর্শ সংশ্লিষ্ট প্রতিক্রিয়ার সংবেদনশীল অনুভূতি জুড়ে দেওয়া হয়েছে বলে এক প্রতিবেদনে উল্লেখ করেছে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন।

নতুন কন্ট্রোলারে আরও যোগ করা হয়েছে ‘বিল্ট-ইন মাইক্রোফোন’, ফলে চাইলেই সহজেই বন্ধুদের সঙ্গে কথা বলা সম্ভব হবে। তবে, নির্ভরযোগ্য কথোপকথনের জন্য হেডফোন ব্যবহারের পরামর্শ দিয়েছে সনি। আরও রয়েছে স্ক্রিনশট তুলে তা শেয়ার করার জন্য ‘শেয়ার বাটন’, ভিডিও ধারণ এবং লাইভস্ট্রিমের জন্য ‘ক্রিয়েট বাটন’। পরবর্তীতে বিষয়টি সম্পর্কে আরও বিস্তারিত জানানো হবে বলে জানিয়েছে সনি।

কালো এবং সাদা দুটি রংয়ের নকশায় বাজারে আসবে কন্ট্রোলারটি। সনি বলছে, “কয়েক বছর ধরে শত শত মকআপ তৈরি করে দেখার পর” ওই নকশা ঠিক করা হয়েছে।  

এদিকে, সনি ইন্টার‌অ্যাকটিভ এন্টারটেইনমেন্টের প্রেসিডেন্ট এবং প্রধান নির্বাহী জিম রায়ান বলেছেন, “ডুয়ালসেন্স, আগের কন্ট্রোলারের সেবা ও সুবিধা থেকে অনেকটাই আলাদা, ঠিক যেমনটা আমরা পিএস৫-এর প্রজন্ম পরিবর্তনের ক্ষেত্রে চেয়েছিলাম। নতুন কন্ট্রোলারটিতে পিএস৫ এর মতো অভিনব ফিচার থাকায় গেইমের অভিজ্ঞতা স্রেফ পাল্টে দেবে।”

নতুন পিএস৫ কনসোলটি যে এ বছরের ছুটির মৌসুমে বাজারে আসতে পারে, সে আভাস আবারও মিললো  মঙ্গলবারের ওই ব্লগপোস্টের মাধ্যমে। তবে, জেফরিস গ্রুপ ও ডিএফসি ইন্টিলিজেন্সের মতো অনেক বিশ্লেষক প্রতিষ্ঠানই অনুমান করছে শেষ অব্দি পেছাতে পারে প্লেস্টেশন ৫ আসার তারিখ। মার্চের ২৭ তারিখ এক ইমেইলে ডিএফসি লিখেছে, “২০২১ সাল নাগাদ পেছানোর আশঙ্কা রয়েছে এটির”।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar