ad720-90

ডেটা অপব্যবহার: অ্যাপ পর্যালোচনার উদ্যোগ ফেইসবুকের


সামাজিক মাধ্যম জায়ান্ট প্রতিষ্ঠানটি জানিয়েছে, পরীক্ষার প্রাথমিক পর্যায়ে রয়েছে ‘ডেটা ইউজ চেকআপ’ নামের ব্যবস্থাটি। প্ল্যাটফর্মের নীতিমালা মেনেই ডেভেলপাররা এপিআই অ্যাকসেস এবং ডেটা ব্যবহার করছেন, এ বিষয়গুলোই নিশ্চিত করা হবে নতুন এই ব্যবস্থার মাধ্যমে– খবর আইএএনএস-এর।

চলতি সপ্তাহেই এক বিবৃতিতে ফেইসবুক বলেছে, “যেসব ডেভেলপার পরীক্ষায় অংশ নিচ্ছেন, ৬০ দিনের মধ্যে তাদের সব অ্যাপে এই টুল যোগ করতে হবে, নাহলে এপিআই অ্যাকসেস হারানোর ঝুঁকি থাকবে।”

ফেইসবুকের আরেক টুল ‘অ্যাপ রিভিউ’ থেকে আলাদা ডেটা ইউজ চেকআপ।

‘অ্যাপ রিভিউ’ টুলটিতে একজন ফেইসবুক প্রতিনিধি ম্যানুয়ালি অ্যাপ পর্যালোচনা করেন। অন্যদিকে ‘ডেটা ইউজ চেকআপ’ টুলের মাধ্যমে ডেডেলপার নিজেই পর্যালোচনা সারতে পারবেন।

ফেইসবুক আরও বলছে, “ডেটা ইউজ চেকআপের মধ্যে ছোট ছোট কিছু অ্যাপ আনা হবে, যাতে ডেভেলপারদের জন্য ইতিবাচক অভিজ্ঞতা নিশ্চিত করা যায়। আপনার অ্যাপটি বাছাই করা হলে আপনাকে ডেভেলপার অ্যালার্ট বা অ্যাপ ড্যাশবোর্ডে ব্যানারের মাধ্যমে তথ্য পাঠানো হবে।”

কেমব্রিজ অ্যানালিটিকা ডেটা কেলেঙ্কারির ঘটনায় বিশ্বজুড়ে সমালোচনার মুখে তৃতীয় পক্ষের অ্যাপ ডেভেলপারদের জন্য নীতিমালা কঠোর করেছে সামাজিক মাধ্যম জায়ান্ট প্রতিষ্ঠানটি। গ্রাহকের তথ্য সুরক্ষায় আনা হচ্ছে নতুন নতুন টুল।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar