ad720-90

মানুষ লকডাউন মানছেন কি না দেখাবে অ্যাপল ম্যাপ


অ্যাপল ম্যাপসের ‘রাউটিং রিকোয়েস্ট’-এর সংখ্যার উপর নির্ভর করে সংগৃহীত হবে ওই ডেটা। অ্যাপল জানিয়েছে, বিশ্বব্যাপী কতো মানুষ গাড়ি চালিয়ে, হেঁটে এবং গণপরিবহন ব্যবহার করে চলাফেরা করছেন, তা তুলে ধরা হবে ওই ডেটার মাধ্যমে। ওই তথ্য প্রতিদিন আপডেট করা হবে এবং মধ্য জানুয়ারির একটি তারিখের সঙ্গে তুলনা করা হবে। — খবর রয়টার্সের।

মধ্য জানুয়ারির ওই তারিখের আগ পর্যন্ত যুক্তরাষ্ট্রে তেমনভাবে লকডাউন ব্যবস্থা নেওয়া শুরু হয়নি বলেও উল্লেখ করেছে অ্যাপল। এরই মধ্যে শতকরা ৯০ শতাংশের বেশি মার্কিনীকে ঘরে-থাকার নির্দেশনা দেওয়া হয়েছে এবং বিশ্বব্যাপী অন্যান্য দেশগুলোতেও লকডাউন কার্যকর করা হচ্ছে।    

ডেটার মাধ্যমে যাতে একক কোনো ব্যক্তির চলাফেরা সম্পর্কিত তথ্য না পাওয়া সম্ভব হয়, সে ব্যবস্থাও করেছে অ্যাপল। কাজটি করতে সমষ্টিগতভাবে ডেটা দেখানোর সিদ্ধান্ত জানিয়েছে প্রতিষ্ঠানটি। সর্বসাধারণের জন্য উন্মুক্ত এক ওয়েবসাইটের মাধ্যমে ওই তথ্য প্রকাশ করার বিষয়টি জানিয়েছে মার্কিন এ প্রযুক্তি জায়ান্ট।

অ্যাপল ডটকম/কোভিড১৯/মোবিলিটি সাইটের মাধ্যমে প্রকাশ করা হচ্ছে চলাফেরা সম্পর্কিত তথ্যাদি। সাইটটির মাধ্যমে প্রধান প্রধান শহর এবং ৬৩টি দেশ ও অঞ্চলের পরিবর্তন দেখা সম্ভব হবে।

তবে, কতজন ব্যবহারকারীর ‘রাউটিং রিকোয়েস্টের’ ভিত্তিতে সমষ্টিগত ডেটা দেখানো হবে তা জানাবে না অ্যাপল। জানুয়ারি ১৩ তারিখের সঙ্গে তুলনা করা হচ্ছে ডেটা।

কোন ধরনের ডেটা বা ট্রেন্ড সাহায্য করতে পারে তা শনাক্ত করতে জনস্বাস্থ্য কর্মকর্তাদের সঙ্গে কাজ চলছে বলেও জানিয়েছে অ্যাপল।         

এর আগে একই কাজ করেছে গুগলও। তবে, গুগল যে পরিমাণে ডেটা উন্মুক্ত করেছে, তার তুলনায় বেশ কম তথ্যই উন্মুক্ত করেছে অ্যাপল। দুই সপ্তাহ আগে ১৩১টিরও বেশি দেশের ডেটা জনস্বাস্থ্য কর্তৃপক্ষের সুবিধার্থে উন্মুক্ত করেছে গুগল।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar