ad720-90

গুগলের মিট অ্যাপ আসছে 'জুম-এর চেহারায়'


ব্যবসায়িক এবং শিক্ষা শ্রেণিভূক্ত জিমেইল গ্রাহকরা বৃহস্পতিবার থেকে সরাসরি গুগলের ভিডিও কনফারেন্সিং টুল মিট অ্যাপে কল গ্রহণ করতে পারবেন বলে জানিয়েছে সার্চ ইঞ্জিন জায়ান্ট মার্কিন প্রতিষ্ঠানটি। শীঘ্রই অ্যাপের লেআউটেও আনা হচ্ছে একই সেবায় বাজারে প্রভাবশালী অ্যাপ জুম-এর মতো নকশা।

করোনাভাইরাস মহামারীর কারণে বাড়তি চাহিদার কারণেই অ্যাপটিতে ইমেইল যোগ করা হয়েছে বলে বার্তাসংস্থা রয়টার্সকে জানিয়েছেন গুগলের ভাইস প্রেসিডেন্ট হাভিয়ের সলটেরো।

আপাতত শুধু স্কুল, ব্যবসা প্রতিষ্ঠান এবং সরকারি দপ্তরের জন্যই চালু রয়েছে মিট। সাধারণ গ্রাহকের জন্য বানানো হ্যাংআউট টুল থেকে আলাদাই রাখা হয়েছে গুগলের এই সেবাটি। জানুয়ারি মাসের পর থেকে গুগলের অন্য যেকোনো সেবার চেয়ে দ্রুত গ্রাহক বেড়েছে এই অ্যাপটির। করোনাভাইরাসের কারণে অবরুদ্ধ পরিস্থিতিতে লাখো প্রতিষ্ঠান যুক্ত হয়েছে এই সেবায়।

সলটেরো বলেন, চলতি মাসের শেষ দিকে আরও ফিচার যোগ করা হবে ভিডিও কনফারেন্সিং টুলটিতে। প্রতিদ্বন্দ্বী সেবা জুমের মতো কনফারেন্সের সময় ১৬ জন অংশগ্রহণকারীর লেআউট দেখানো হবে টুলটিতে।

পাশাপাশি কম আলোর জন্য ভিডিও মান আরও উন্নত করবে মিট। এছাড়াও কিবোর্ডের ক্লিক এবং দরজা লাগানোর মতো অবাঞ্ছিত শব্দগুলো ফিল্টার করা হবে বলে জানানো হয়েছে।

এক সপ্তাহ আগেই গুগল ঘোষণা করে, দৈনিক ২০ লাখ নতুন গ্রাহক আসছেন মিট-এ। ইতোমধ্যেই দেড়শ’টি দেশেশিক্ষা খাতের ১০ কোটির বেশির  গ্রাহক যোগ হয়েছেন এই সেবায়। বর্তমানে ডেস্কটপ ব্রাউজার বা মোবাইল অ্যাপ হিসেবে পাওয়া যাচ্ছে সেবাটি।

করোনাভাইরাসের কারণে লকডাউন শুরু হওয়ার পর থেকে ভিডিও চ্যাটিং টুলের ব্যবহারে রেকর্ড বৃদ্ধি এসেছে বলে জানিয়েছে মাইক্রোসফট, জুম এবং সিসকোর মতো প্রতিষ্ঠানগুলোও।

নিরাপত্তা ত্রুটির কারণে ইতোমধ্যেই জুম নিষিদ্ধ করেছে বেশ কিছু প্রতিষ্ঠান ও স্কুল। আর নতুন গ্রাহকদের জন্য কিছুটা চ্যালেঞ্জিং হতে পারে মাইক্রোসফট এবং সিসকোর সেবা।

সলটেরো বলেন, গত মাসে নতুন ফিচারগুলোর কারণে লাভবান হয়েছে গুগল।নিউ ইয়র্ক সিটির পাবলিক স্কুলগুলো জুম ছেড়ে মিট সেবায় যুক্ত হওয়ার কথা উল্লেখ করেছেন সলটেরো। তিনি অবশ্য মিট নামটি উচ্চারণ না করেই বলেন, “আমি বারবারই দেখছি নিরাপত্তা এবং নির্ভরযোগ্যতার শঙ্কায় অন্য সেবার গ্রাহকরা এখানে যুক্ত হচ্ছেন।”

কলে কারা যুক্ত হতে পারবেন তা নিয়ন্ত্রণ করতে গত মাসেই শিক্ষকদের জন্য ফিচার চালু করেছে গুগল। ‘জুমবম্বিং’ ঠেকাতে কয়েক সপ্তাহ পর একই ধরনের ফিচার চালু করে জুম।এর আগে, বিভিন্ন দেশ ও শহরে লকডাউন শুরু হওয়ার পরপরই জুমের বিনামূল্যের সংস্করণটির জনপ্রিয়তা বেড়েছে অপ্রত্যাশিতভাবে। এই সংস্করণটির নিরাপত্তা ত্রুটি নিয়েও উঠেছে নানা প্রশ্ন।

সলটেরো বলেন, বিনামূল্যের টুলগুলোর জন্য নিরাপত্তা ব্যবস্থা না বানানোর বিষয়টি “পুরোপুরি ভুল।”সলটেরো এমনটাও স্বীকার করেছেন যে, সাধারণ গ্রাহকের জন্য গুগলের বিনামূল্যের ভিডিও কনফারেন্সিং সেবা হ্যাংআউটে নিরাপত্তা এবং সভা নিয়ন্ত্রণের ফিচারের অভাব রয়েছে, যা মিট অ্যাপে নেই।

“গ্রাহক যে পণ্যগুলো অফিসে ব্যবহার করছেন, সেগুলো যাতে বাড়িতেও ব্যবহার করতে পারেন” সে লক্ষ্যে গুগল নিজস্ব সেবার ফিচারগুলো ঠিক করতে কাজ করছে বলেও জানিয়েছেন তিনি।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar