ad720-90

কোভিড-১৯ ট্র্যাকার আনলেন ইনস্টাগ্রাম প্রতিষ্ঠাতাদ্বয়


ফেইসবুক ২০১২ সালে ইনস্টাগ্রামকে কিনে নেওয়ার পর ইনস্টাগ্রামের দায়িত্ব নিয়েই সোশাল মিডিয়া জায়ান্ট প্রতিষ্ঠানটিতে যোগ দিয়েছিলেন দু’জন। এক পর্যায়ে মার্ক জাকারবার্গের সঙ্গে ইনস্টগ্রাম পরিচালনা কৌশল নিয়ে মতভিন্নতার কারণে ২০১৮ সালে দুজনেই ছেড়ে দিয়েছিলেন ফেইসবুক। এর পর এই প্রথম এরা কোনো প্রকল্পে আবার একসঙ্গে কাজ করছেন।

করোনাভাইরাস সংক্রমণ ঠেকানোর লড়াইয়ের প্রতিটি ধাপ ট্র্যাক করতে সহায়তা করবে সিস্ট্রম এবং ক্রিগার প্রতিষ্ঠিত ‘আরটি ডট লাইভ’ সাইটটি। সোজা ভাষায় বলা যায়, কোভিড-১৯ সংক্রমণ ট্র্যাক করবে সাইটটি। — খবর প্রযুক্তিবিষয়ক সাইট এনগ্যাজেটের।

সাইট প্রসঙ্গে ক্রিগার জানিয়েছেন, প্রকল্পে প্রতিদিনের ‘আরটি’ হিসাব করার কাজে সিস্ট্রমের ওপেন সোর্স পন্থা ব্যবহার করা হয়েছে। আরটি হচ্ছে একজন আক্রান্ত ব্যক্তির মাধ্যমে সংক্রমিত মোট ব্যক্তির গড় হিসেব। আরটি ১-এর নিচে থাকলে ধরে নিতে হবে ভাইরাসের বিরুদ্ধে লড়াই সফল হচ্ছে।

এনগ্যাজেট উল্লেখ করেছে, সাইটটিতে ডেটা এমনভাবে উপস্থাপন করা হয় যা অন্য ট্র্যাকারগুলোতে নেই। চাইলে অঞ্চল ও সময়ভেদে সাইটের ডেটা ফিল্টার করা সম্ভব হবে। এতে করে করোনাভাইরাস সংক্রমণ চলাকালীন যুক্তরাষ্ট্রের ঠিক কী অবস্থা, তা বুঝা যাবে। পরবর্তীতে গবেষণার কাজেও ব্যবহার করা যাবে ওই ডেটা। আপাতত কেবল মার্কিন যুক্তরাষ্ট্রের জন্যই ডেটা দেখাচ্ছে সেবাটি।

এক হিসেবে, আরটি ডট লাইভ-এর পেছনে ইনস্টাগ্রামের অবদান রয়েছে। ইনস্টাগ্রাম তৈরির সময় ভাইরালিটি নিয়ে পড়ালেখা করেছিলেন সিস্ট্রোম যা পরবর্তীতে ইনস্টাগ্রামের সফলতায় সাহায্য করেছিল। আরটি ডট লাইভেও ওই পন্থা প্রয়োগ করেছেন তিনি। 





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar