ad720-90

ষড়যন্ত্র তত্ত্ব: বিল গেটসই বানিয়েছেন করোনাভাইরাস!


নভেল করোনাভাইরাস আর বিল গেটস-কে নিয়ে অনলাইনে ছড়িয়ে পড়ছে নানা ধরনের ‘ষড়যন্ত্র তত্ত্ব’ বা ‘কনস্পিরেসি থিওরি’। আর এসব তত্ত্বের সঙ্গে এ-ও বলা হচ্ছে যে, ভাইরাসটি আসলে বানানো হয়েছে ‘মুনাফার লোভে’। আবার কোনো পোস্ট বলছে, “তারা এটা করেছেন কারণ, ডনাল্ড ট্রাম্পকে কিছুতেই থামানো যাচ্ছিলো না।” — খবর প্রযুক্তি সাইট সিনেটের।

করোনাভাইরাসের সঙ্গে গেটসকে জড়িয়ে ফেইসবুকে এমন ১৬ হাজার পোস্টে মন্তব্য এসেছে প্রায় নয় লাখ। ওই মন্তব্যগুলোও নানা তত্ত্ব হাজির করছে। কোনো মন্তব্যে বলা হচ্ছে তিনি প্রতিষেধক তৈরি করে মুনাফা আয়ের জন্য এমনটা করেছেন, আবার কেউ দাবি করেছে, তিনি “বিশ্ব জনসংখ্যাকে নজরে রাখতে বা নিজের মতো করে সাজিয়ে নিতে অসুস্থতাকে ব্যবহার করছেন”।

গেটসকে জড়িয়ে এ ধরনের ভুল তথ্যের ভিডিওগুলো জনপ্রিয়তা পেয়েছে ইউটিউবেও। মার্চ ও এপ্রিলে আপলোড করা ভিডিওগুলো এরই মধ্যে দেখা হয়েছে প্রায় ৫০ লাখ বার।

গণমাধ্যম বিশ্লেষণী প্রতিষ্ঠান জিগনাল ল্যাবসের ট্র্যাকিংয়ে দেখা গেছে করোনাভাইরাস সম্পর্কিত যে মিথ্যা তথ্যগুলো এ পর্যন্ত ছড়িয়েছে, তার মধ্যে সবচেয়ে বেশি ছড়িয়েছে করোনাভাইরাসের সঙ্গে বিল গেটসকে জুড়ে দিয়ে।

মহামারীর এ সময়টিতে বেশ সরবভাবেই সংশ্লিষ্ট প্রতিটি বিষয়ে নিজ মতামত প্রকাশ করছেন গেটস। সম্প্রতি বিশ্ব স্বাস্থ্য সংস্থার তহবিলে যুক্তরাষ্ট্রের অনুদান বন্ধ করার সিদ্ধান্ত জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প। ওই বিষয়টি নিয়ে টুইটারে যুক্তরাষ্ট্র ও ট্রাম্পের সমালোচনা করেছেন তিনি। দেশজুড়ে ‘শাটডাউন’-ও দাবি করে করেছেন গেটস।

করোনাভাইরাস লড়াইয়ের জন্য এরই মধ্যে বৈশ্বিকভাবে ২৫ কোটি ডলার অর্থ সাহায্য দিয়েছে বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন।

ষড়যন্ত্র তত্ত্ব নিয়ে বিল গেটস এখন পর্যন্ত কোনো কথা বলেননি। তবে, শুক্রবার গেটস ফাউন্ডেশনের প্রধান নির্বাহী মার্ক সাজম্যান এক ইমেইল বিবৃতিতে শঙ্কা প্রকাশ করে বলেছেন, অনলাইনে কনস্পিরেসি থিওরি ছড়িয়ে পড়লে তা জনস্বাস্থ্যের জন্য ক্ষতিকর হবে।

“এরকম একটি সময়ে যখন বিশ্ব স্বাস্থ্য ও অর্থনীতি নজিরবিহীন সংকটের মধ্য দিয়ে যাচ্ছে, তখন অনলাইন কিছু মানুষের ভুল তথ্য ছড়ানোর বিষয়টি খুবই বেদনাদায়ক, যেখানে আমাদের সবার উচিত একত্রিত হওয়া এবং জীবন বাঁচানোর উপায় খুঁজে বের করা। এই মুহূর্তে আমরা কোভিড-১৯ এর সংক্রমণ ছড়ানো বন্ধ করতে সবচেয়ে ভালো যে কাজগুলো করতে পারি, তার একটি হলো সত্যকে ছড়িয়ে দেওয়া” – বলেছেন সাজম্যান।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar