ad720-90

বিদেশি গুপ্তচরদের নজর কোভিড-১৯ টিকা গবেষণায়


ন্যাশনাল কাউন্টারইন্টেলিজেন্স অ্যান্ড সিকিউরি সেন্টারের পরিচালক বিল ইভানিনা বলেন, মেডিক্যাল গবেষণা সংস্থাগুলোকে ঝুঁকির বিষয়ে সতর্ক করেছে মার্কিন সরকার।

তথ্য চুরি গেছে এমন নিশ্চিত কোনো ঘটনার উল্লেখ করেননি ইভানিনা।

একই ধরনের কার্যক্রমের বিষয়ে গত সপ্তাহেই সতর্ক করেছে যুক্তরাজ্যের নিরাপত্তা সংস্থা।

কোভিড-১৯ এর টিকা বানাতে চলছে আন্তর্জাতিক প্রতিযোগিতা। গবেষক, প্রতিষ্ঠান এবং সরকার সকলের অংশগ্রহণ রয়েছে এই উদ্যোগে।

যে দেশ প্রথম কার্যকর এবং নিরাপদ টিকা বানাবে সে দেশের নাগরিকরাই প্রথম লাভবান হবে এমন ধারণা থেকেই প্রতিযোগিতায় নেমেছে দেশগুলো।

এই গবেষণার উদ্যোগগুলোতে সুরক্ষা দিচ্ছে নিজ নিজ দেশের গোয়েন্দা সংস্থাগুলো। অন্যদিকে লক্ষ্যবস্তু হচ্ছে বিদেশি সংস্থাগুলোর।

বিদেশি গোয়েন্দা সংস্থাগুলোর কার্যক্রম প্রতিহত করতে মার্কিন সরকার, ব্যবসা এবং প্রশাসনকে পরামর্শ দেয় ইভানিনার সংস্থা।

ইভানিনা বলেন, “আমাদের শিল্প এবং সরকারি কর্মকর্তাদের সঙ্গে আমরা নীবিড়ভাবে কাজ করছি যাতে তারা গবেষণা এবং ডেটায় সবচেয়ে ভালো সুরক্ষা দিতে পারে।”

“আমরা যা তৈরি করছি তা চাইনিজ কমিউনিস্ট পার্টিসহ বিদেশি গোয়েন্দা সংস্থাগুলো হাতিয়ে নেওয়ার চেষ্টা করবে আমাদের এমন সব অনুমানই রয়েছে,” যোগ করেন ইভানিনা।

গত মাসেই এ ধরনের সাইবার আক্রমণের ব্যাপারে জনসাধারণকে সতর্কবার্তা জানিয়েছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এতে জনস্বাস্থ্য বিষয়ে জাতিসংঘের অঙ্গপ্রতিষ্ঠানটি বলেছিল, সংস্থার ছদ্মবেশে অর্থ এবং স্পর্শকাতর তথ্য চুরি করার চেষ্টা করছে হ্যাকাররা।

সম্প্রতি অ্যাসপেন ইনস্টিটিউট আয়োজিত অনলাইন প্যানেল আলোচনায় এফবিআই-এর উপ সহকারী পরিচালক টনিয়া উগরেটজ বলেন, বেশ কিছু স্বাস্থ্যসেবা এবং গবেষণা প্রতিষ্ঠানে রাষ্ট্রীয় হ্যাকারদের অণুপ্রবেশ লক্ষ্য করেছে সংস্থাটি।

পুরানো খবর-

কোভিড-১৯ গবেষণায় লক্ষ্য হ্যাকারদের
 

হ্যাকারদের নজর এখন বিশ্ব স্বাস্থ্য সংস্থায় 
 

করোনাভাইরাস ফিশিংয়ে রাষ্ট্রসমর্থিত হ্যাকাররাও
 





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar