ad720-90

ইসরায়েলি ‘মুভিট’ কিনতে বিলিয়ন ডলারে রাজি ইনটেল


আর্থিক সংবাদ বিষয়ক ওয়েবসাইট ক্যালক্যালিস্টের রোববারের এক প্রতিবেদনে উঠে এসেছে খবরটি। এদিকে, ইনটেল, বিএমডব্লিইউ আইভেনচারস এবং সিকুয়িইয়া ক্যাপিটালের মতো বিনিয়োগকারীর কাছ থেকে মুভিট ১৩ কোটি ৩০ লাখ ডলারের বিনিয়োগ সংগ্রহ করেছে। — খবর রয়টার্সের।

ইনটেল ইসরায়েল এবং মুভিটের কর্মকর্তারা মালিকানা হাতবদলের বিষয়টি নিয়ে কোনো মন্তব্য করতে রাজি হননি। তবে, মালিকানা হাতবদল আলোচনার খুব কাছে থাকা নাম প্রকাশে অনিচ্ছুক সূত্রের বরাত দিয়ে ক্যালক্যালিস্টের প্রতিবেদনটি বলছে, ‘চুক্তিটির আলোচনা অনেক দূর এগিয়ে গেছে, স্বাক্ষরিত হওয়ার খুব কাছে পৌঁছে গেছে’।

মুভিটের মোবাইল দিকনির্দেশনা অ্যাপ বিনামূল্যে একশ’টি দেশে ৭৫ কোটিরও বেশি ব্যবহারকারীকে ট্র্যানজিট সম্পর্কিত তথ্য দিয়ে থাকে।

গত মাসে জরুরি মোবিলাইজেশন সেবা উন্মোচন করেছে প্রতিষ্ঠানটি। করোনাভাইরাস মহামারীতে ট্র্যানজিট প্রতিষ্ঠান ও সংস্থাগুলোর জন্য তৈরি করা হয়েছে সেবাটিকে। কর্মীরা যাতে নিরাপদে কর্মক্ষেত্রে যেতে পারেন, সেজন্য গাড়িবহরকে ‘অন-ডিমান্ড’ সেবায় পরিণত করে থাকে এ সেবার প্রযুক্তি। বেশ কয়েকটি শহরে বড় প্রতিষ্ঠানগুলো সেবাটি নেওয়া শুরু করেছে।

ইসরায়েলে এরই মধ্যে উল্লেখযোগ্য পরিমাণে বিনিয়োগ করেছে ইনটেল। স্বচালিত গাড়ি প্রযুক্তি সেবাদাতা মোবিলআই-কে ২০১৭ সালে এক হাজার পাঁচশ’ ৩০ কোটি ডলারের বিনিময়ে নিজেদের মালিকানায় নিয়েছে চিপ নির্মাতা প্রতিষ্ঠানটি। এ ছাড়াও গত ডিসেম্বরে দুইশ’ কোটি ডলারের বিনিময়ে ইসরায়েলি কৃত্রিম বুদ্ধিমত্তা সংস্থা হাবানা ল্যাবস কিনেছে ইনটেল।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar