ad720-90

মহামারীর সুযোগ নিচ্ছে চীন, রাশিয়া: মার্কিন প্রতিরক্ষা মন্ত্রী  


চীনের হুয়াওয়ে মোবাইল ফোন নেটওয়ার্ক যন্ত্রাংশের প্রচারণাকে ক্ষতিকর বলেও আখ্যা দেন এসপার। ইতালিয়ান দৈনিক লা স্তাম্পা-কে দেওয়া এক সাক্ষাৎকারে এসপার বলেন, “যুক্তরাষ্ট্র আগে থেকেই জানে যে কিছু দেশ মহামারীর সুযোগ নিয়ে গুরুত্বপূর্ণ শিল্প ও কাঠামোতে বিনিয়োগের পথ খুঁজবে, যা দীর্ঘমেয়াদে নিরাপত্তায় প্রভাব ফেলবে”। — খবর রয়টার্সের।

“সম্ভাব্য বিরোধীরা প্রায় নিশ্চিতভাবেই নিজ স্বার্থকে এগিয়ে নিতে তাদের স্বার্থ ব্যবহার করবে এবং নেটো ও ইউরোপে বিভক্তি সৃষ্টি করবে। হুয়াওয়ে এবং ৫জি চীনের এই ক্ষতিকর কর্মকাণ্ডের গুরুত্বপর্ণ উদাহরণ”। – বলেছেন এসপার।

এসপার এমন একটি সময়ে মন্তব্য করেছেন যখন মার্কিন কর্মকর্তারা করোনাভাইরাস মহামারীর জন্য চীনকে দুষছেন। সেক্রেটারি অব স্টেট মাইক পম্পেও রোববার বলেছেন, চীনা ল্যাব থেকে ভাইরাস ছড়ানোর প্রমাণ পেয়েছে ওয়াশিংটন। বেইজিং অবশ্য দৃঢ়ভাবে ওই দাবি প্রত্যাখ্যান করেছে।

করোনাভাইরাস মহামারীতে ইউরোপে সবার আগে ক্ষতিগ্রস্থ হয়েছিল ইতালি। ইতালির সমর্থনে ওই সময়ে এগিয়ে এসেছিল চীন এবং রাশিয়া। দেশটিতে ডাক্তার, চিকিৎসা সরঞ্জাম, ফেইস মাস্ক পাঠিয়েছিল দেশ দুটি।

অনেক আগে থেকেই হুয়াওয়েকে বয়কট করার কথা অন্যান্য দেশগুলোকে বলে আসছে যুক্তরাষ্ট্র। হুয়াওয়ে বর্তমানে বিশ্বের সবচেয়ে বড় টেলিকম যন্ত্রাংশ নির্মাতা। নতুন ৫জি মোবাইল ফোন নেটওয়ার্ক বসাতে কাজ করছে প্রতিষ্ঠানটি।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar