ad720-90

একটিকে ফেইসশিল্ড অন্যদিকে নতুন ম্যাকবুক বানাচ্ছে অ্যাপল


প্রত্যাশার আগেই ম্যাজিক কিবোর্ডসহ নতুন ১৩ ইঞ্চি ম্যাকবুক প্রো উন্মোচন করেছে অ্যাপল। বাহ্যিক নকশায় পরিবর্তন আসেনি এবারও।

স্পেসিফিকশনের দিক থেকে সামন্যই আপডেট এসেছে নতুন ম্যাকবুক প্রো-তে। ডিভাইসটির মূল পরিবর্তন কিবোর্ডে। কয়েক বছর ধরে বাটারফ্লাই কিবোর্ড নিয়ে গ্রাহকের অভিযোগ এবং অসন্তুষ্টির মুখে এবার এতে যোগ হয়েছে নতুন ম্যাজিক কিবোর্ড।

আগের মতো মডেল ভেদে দুইটি বা চারটি থান্ডারবোল্ট ৩/ইউএসবি-সি কানেক্টর থাকছে নতুন ম্যাকবুক প্রো-তে। ম্যাকবুক প্রো’র টাচ বার নিয়েও গ্রাহকের মধ্যে রয়েছে মিশ্র প্রতিক্রিয়া। নতুন মডেলেও থাকছে টাচ আইডি ফিঙ্গারপ্রিন্ট সেন্সরসহ টাচ বার।

নতুন ১৩ ইঞ্চি ম্যাকবুক প্রো’র বেইজ মডেলে দেওয়া হয়েছে আগের চেয়ে দ্রুতগতির ৩৭৩৩ মেগাহার্টজের ১৬ গিগাবাইট র‍্যাম, সঙ্গে রয়েছে ২৫৬ গিগাবাইট এসএসডি। গ্রাহক চাইলে র‍্যাম ৩২ গিগাবাইট এবং এসএসডি চার টেরাবাইট পর্যন্ত বাড়িয়ে নিতে পারবেন।

অ্যাপল জানিয়েছে, দশম প্রজন্মের ইনটেল প্রসেসর ৪.১ গিগাহার্টজ পর্যন্ত টার্বো বুস্ট সমর্থন করবে। পাশাপাশি পুরোপুরি ৬কে রেজুলিউশানে প্রো ডিসপ্লে এক্সডিআর সমর্থন দেবে নতুন ইনটেল আইরিশ গ্রাফিক্স।

সোমবার থেকেই অ্যাপল ওয়েবসাইটে নতুন ম্যাকবুক প্রো অর্ডার করতে পারবেন গ্রাহক। চলতি সপ্তাহের শেষ দিকে নির্দিষ্ট কিছু অ্যাপল স্টোর এবং অ্যাপল অনুমোদিত বিক্রয় কেন্দ্রে আসবে ডিভাইসটি। আগের মতোই ডিভাইসটির দাম শুরু হচ্ছে ১২৯৯ মার্কিন ডলার থেকে। বেইজ মডেলের জন্য একশ’ ডলার ছাড় পাবেন শিক্ষার্থীরা।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar