ad720-90

যুক্তরাজ্যে শুরু হলো কনট্যাক্ট ট্রেসিং অ্যাপের পরীক্ষা


ব্যবহারকারী করোনাভাইরাস আক্রান্ত কোনো ব্যক্তির কাছাকাছি এলে সতর্ক করবে অ্যাপটি। ব্লুটুথ প্রযুক্তি নির্ভর এই অ্যাপটি ন্যাশনাল হেলথ সার্ভিসের (এনএইচএস) ডিজিটাল প্রযুক্তি বিভাগ বানিয়েছে বলে জানাচ্ছে সিএনএন।

অ্যাপটির জন্য গুগল এবং অ্যাপলের মডেল ব্যবহার করেনি যুক্তরাজ্য। অ্যাপল এবং গুগলের মডেল অনুযায়ী ডেটা মজুদ এবং প্রসেসিংয়ের কাজটি গ্রাহকের ডিভাইসেই করা হবে। অন্যদিকে যুক্তরাজ্যের মডেলে এই কাজগুলো হবে কেন্দ্রীয় সার্ভারে।

যুক্তরাজ্য সরকারের দাবি, নীতিমালা মেনেই সব ডেটা এনক্রিপ্টেড এবং গোপন থাকবে। সোমবার উন্মোচনের পর আইল অফ ওয়াইটের ৮০ হাজার পরিবারের অর্ধেকের বেশি অ্যাপটি ডাউনলোড করবে বলে রোববার জানিয়েছেন দেশটির জেষ্ঠ্য ক্যাবিনেট মন্ত্রী মাইকেল গোভ।

পরীক্ষা সফল হলে চলতি মাসের শেষ দিকে পুরো দেশেই চালু করা হবে অ্যাপটি।

অক্সফোর্ড ইউনিভার্সিটির সংক্রামক ব্যাধি বিশেষজ্ঞ ক্রিস্টোফার ফ্রেজার বলেন, বড় পরিসরে সংক্রমণ ঠেকাতে এ ধরনের অ্যাপ বেশ কার্যকর হতে পারে। যুক্তরাজ্যের এই অ্যাপটি বানাতে সহায়তাও করেছেন তিনি।

এসএআরএস, এইচ১এন১ এবং ইবোলার মতো মহামারী নিয়েও বিস্তৃত গবেষণা করেছেন ফ্রেজার। মানুষকে যদি সতর্ক করা যায় যে, তারা হয়তো ভাইরাসের আক্রান্তের সংস্পর্শে এসেছেন, তাহলে তারা সংক্রমণ ঠেকাতে পদক্ষেপ নিতে পারবেন।

কার্যকরভাবে ভাইরাসের সংক্রমণ ঠেকাতে অন্তত ৬০ শতাংশ বাসিন্দাকে অ্যাপটি ডাউনলোড করতে হবে বলেও জানিয়েছেন ফ্রেজার।

অ্যাপ পরীক্ষার পাশাপাশি যুক্তরাজ্য সরকার জানিয়েছে, সামনের কয়েক সপ্তাহে ১৮ হাজার কনট্যাক্ট ট্রেসার নিয়োগ দিতে চায় তারা। লকডাউন তুলে নেওয়ার পরও যাতে ভাইরাসের গতিবিধি পর্যবেক্ষণে রাখা যায় সে লক্ষ্যেই এমন পদক্ষেপ নেওয়া হবে।

এই কানট্যাক্ট ট্রেসারদের কাজ হবে, আক্রান্ত ব্যক্তি কোথায় রয়েছেন এবং কাদের সংস্পর্শে এসেছেন তাদের খোঁজ রাখা।

যুক্তরাজ্যের এই কনট্যাক্ট ট্রেসিং অ্যাপ নিয়ে ইতোমধ্যে সমালোচনাও করেছেন অনেকে। গ্রাহকের গোপনতা রক্ষায় বিকেন্দ্রিক মডেল বেশি কার্যকর হবে বলে দাবি করেছেন তারা। কেন্দ্রীভূত মডেলে দুষ্কৃতিকারীর জন্য নাগরিকদের ওপর গুপ্তচরবৃত্তির সুযোগ বেশি থাকবে বলেও মনে করছেন তারা।

অন্যদিকে বিশেষজ্ঞদের আরেক দল বলছে , কেন্দ্রীভূত মডেলের কারণে অ্যাপটি হ্যাকিং থেকে বেশি সুরক্ষিত থাকবে। আর এর মাধ্যমে ভাইরাসের বিস্তার আরও ভালোভাবে নজরদারির পাশাপাশি গবেষণার ক্ষেত্রেও কাজে লাগানো যাবে।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar