ad720-90

করোনাভাইরাসের ভুয়া খবরে সতর্ক করবে টুইটার


মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের পরামর্শও এর বাইরে যাবে না বলে নিশ্চিত করেছে প্রতিষ্ঠানটি। সম্প্রতি জীবাণুনাশক খেলে করোনাভাইরাস সেরে যেতে পারে বলে বিতর্কের জন্ম দিয়েছেন ট্রাম্প– খবর বিবিসি’র।

অন্যদিকে টুইটারের নতুন এই পরিকল্পনা নিয়ে শঙ্কা প্রকাশ করেছেন এক বিশেষজ্ঞ৷ মানুষ এতে কতোটা গুরুত্ব দেবে তা নিয়ে সন্দেহ প্রকাশ করেছেন তিনি। কেউ কেউ কোনো টুইটে এই সতর্কবার্তা থাকাকে “মর্যাদার বিষয়” হিসেবে বিবেচনা করতে পারে বলেও মনে করছেন তিনি।

এক ব্লগ পোস্টে টুইটার জানায়, তারা “সম্ভাব্য ক্ষতিকর টুইট ও ভুল তথ্য ছড়ানো বন্ধ” করতে চায়।

এ পরিবর্তন নিয়ে প্রশ্নের জবাব দিতে গিয়ে এক টুইটে সাইটটির শুদ্ধতাবিষয়ক প্রধান ইয়োয়েল রথ বলেন, “আমাদের নীতিমালা না মেনে ভুল তথ্য ছড়াচ্ছেন বলে বিবেচিত যে কারও জন্যই এই নীতিমালা প্রযোজ্য হবে, এমনকি বিশ্বনেতাদের ক্ষেত্রেও তাই।”

এ ধরনের টুইটের সঙ্গে আরও বাড়তি তথ্য যোগ করতে অন্য কোনো সাইটের লিংকও জুড়ে দেওয়া হবে।

কিছু ক্ষেত্রে পাঠকদের বলে দেওয়া হবে যে, এই টুইটের সঙ্গে বিশেষজ্ঞদের মতামতের অমিল রয়েছে৷

টুইটারের পক্ষ থেকে বলা হয়, “কোভিড-১৯ সম্পর্কিত কনটেন্টগুলোতে সক্রিয় নজর রাখতে নিজেদের সিস্টেম উন্নত করার লক্ষ্যে আমাদের দল সক্রিয়ভাবে কাজ করছে।”

অন্যদিকে অক্সফোর্ড ইন্টারনেট ইনস্টিটিউটের ড. বার্নি হোগান বলেন, “খামখেয়ালিপনা এবং ট্রলের মাধ্যমে প্রায়ই ভুয়া তথ্য ছড়ানো হয় কেবলই মডারেটরদের ওপর বাড়তি চাপ দেওয়ার লক্ষ্যে।”

“আমার কাছে যেটা সমস্যা মনে হচ্ছে তা হলো, ট্রাম্প এবং তার মিত্ররা মতভেদকে ভুয়া খবর হিসেবে চিহ্নিত করতে এতোটাই ভালো কাজ করেছেন যে, আমার বিশ্বাস তার সমর্থকরা এই সতর্কবার্তাগুলো এড়িয়ে যাবেন।”

“এমনটাও হতে পারে কারও মতামতকে ভুয়া হিসেবে বিবেচনা করা হচ্ছে- এটাই হয়তো গর্বের বিষয় হিসেবে গণ্য হবে।” যোগ করেন হোগান।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar