ad720-90

ইনস্টাগ্রামের জন্য জিফ সাইট ‘জিফি’ কিনলো ফেইসবুক


ঠিক কত মূ্ল্যে মালিকানা হাতবদল হবে তা এখনই জানাতে রাজি হয়নি ফেইসবুক ও জিফি। কিন্তু সংবাদ সাইট অ্যাক্সিওসের বরাত দিয়ে রয়টার্স জানিয়েছে, প্রায় ৪০ কোটি ডলারের লেনদেন হতে পারে মালিকানা হাতবদলে। — খবর রয়টার্সের।

প্রতিষ্ঠান দুটির দেওয়া তথ্য অনুসারে, জিফি ইনস্টাগ্রামের অংশ হয়ে যাবে। জিফির ‘জিফ লাইব্রেরি’ ইনস্টাগ্রাম ও অন্যান্য ফেইসবুক অ্যাপের ভেতরে জুড়ে দেওয়া হবে। “মানুষ সামনেও জিফ আপলোড করতে পারবেন; ডেভেলপারস এবং এপিআই অংশীদাররাও জিফির এপিআইয়ে একই রকমের প্রবেশাধিকার পাবেন; এবং জিফির সৃজনশীল কমিউনিটি সামনেও দূর্দান্ত কনটেন্ট থেরি করতে পারবেন”। – বলেছেন ইনস্টাগ্রামের পণ্য বিভাগের ভাইস প্রেসিডেন্ট ভিশাল শাহ।

“আমরা জিফিকে উন্মুক্তভাবে আরও বড় ইকোসিস্টেমের জন্য নিয়ে আসব।” – ব্লগিং ওয়েবসাইট মিডিয়ামের এক পোস্টে বলেছে জিফি।         

এর আগে ২০১৫ সালে একবার জিফিকে কেনার চেষ্টা করেছিল ফেইসবুক। সেবার ফেইসবুকের প্রস্তাব ফিরিয়ে দিয়েছিল প্রতিষ্ঠানটি। ওই সময়টিতে নিজেদেরকে অন্যান্য একাধিক সামাজিক মাধ্যমেও যুক্ত করার সিদ্ধান্তও নিয়েছিল প্রতিষ্ঠানটি।  

এদিকে, ওয়াশিংটনভিত্তিক অ্যান্টিট্রাস্ট সমর্থক গ্রুপ ‘আমেরিকান ইকোনমিক লিবার্টিস প্রজেক্ট’ আহবান জানিয়েছে নিয়ন্ত্রকরা যেন ফেইসবুকের জিফি কেনার বিষয়টি তদন্ত করেন এবং মালিকানা হাতবদল ঠেকান। এ প্রসঙ্গে ইকোনমিক লিবার্টিস প্রধান নির্বাহী সারাহ মিলার বলেছেন, “ফেইসবুক-জিফি একত্রিত হওয়া হলো সর্বশেষ এমন উদাহরণ যেখানে ফেডারেল ট্রেড কমিশন সোজা হয়ে দাঁড়িয়ে আছে, আর ফেইসবুক ও গুগলের হাতে অনলাইন যোগাযোগের নিয়ন্ত্রণ চলে যাচ্ছে”।

গুগল ২০১৮ সালে জিফ প্ল্যাটফর্ম টেনর কিনে নিজেদের ‘ইমেজ সার্চ ফাংশনের’ সঙ্গে জুড়ে নিয়েছিল। মিলারের দাবি, ওই সময়ই বাজার প্রতিযোগিতায় চাপের মুখে পড়েছিল টেনরের ব্যবসায়িক প্রতিদ্বন্দ্বী জিফি। “এখন, ফেইসবুক এসেছে ধ্বংসাবশেষ তুলে নিতে, এবং আরও শক্তিশালী হতে।”

বর্তমানে টুইটার, স্ন্যাপচ্যাট এবং টিকটকের মতো প্ল্যাটফর্মগুলোতে জিফির সেবা পাওয়া যায়। ফেইসবুক কিনে নিলেও ভবিষ্যতে এই সেবা অব্যাহত থাকবে বলে জানিয়েছেন এক ফেইসবুক মুখপাত্র।

মুখপাত্র আরও জানিয়েছেন, জিফ-এর পিক্সেল বা কুকির মতো কোনো অনলাইন ট্র্যাকিং কার্যপ্রণালী নেই। এ ছাড়াও ফেইসবুক এক ব্লগ পোস্টে বলেছে, জিফের ৫০ শতাংশ ট্রাফিক ফেইসবুক অ্যাপ থেকেই আসে। এই ৫০ শতাংশের আবার অর্ধেক আসে ইনস্টাগ্রাম থেকে।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar