ad720-90

'টেসলা'র হুমকিতে ফসকে গেলো স্পেসএক্সের তহবিল


সম্প্রতি পরিকল্পনা মতো কারখানা পুনরায় চালু করতে আলামেডা কাউন্টির বাধার মুখে পড়তে হয় টেসলাকে। করোনাভাইরাসের কারণে কারখানা চালু করার অনুমতি দেয়নি ওই কাউন্টি। পরে কাউন্টির বিরুদ্ধে মামলা করার পর রায়ের জন্য অপেক্ষা না করেই কারখানা চালু করেন মাস্ক।

বার্তা সংস্থা রয়টার্স বলছে, টেসলার কারখানা খোলা নিয়ে মাস্কের টুইট এবং কয়েক বছরে ক্যালিফোর্নিয়ার হথ্রোনে স্পেসএক্স-এর প্রধান কার্যালয়ে কর্মী ছাঁটাই বিষয়ে সংবাদ প্রতিবেদনগুলো আলোচনা করে স্পেসএক্স-কে তহবিল ‘না’ দেওয়ার পক্ষে ভোট দেন ‘এমপ্লয়মেন্ট ট্রেইনিং প্যানেলের’ পাঁচ সদস্য। দুই সদস্য ভোট দিয়েছেন স্পেসএক্স-এর পক্ষে। অনুপস্থিত ছিলেন আরও এক সদস্য।

প্যানেল সদস্য এবং স্থানীয় বিদ্যুৎ কর্মী ইউনিয়ন আইবিইডব্লিউ-এর রাজনৈতিক পরিচালক গ্রেচেন নিউসম বলেন, “আমার মতে,  অঙ্গরাজ্য ছাড়তে প্রধান নির্বাহীর সাম্প্রতিক হুমকি বিবেচনা করে এবং আজ আরও অনেক কিছু আলোচনার ভিত্তিতে, আমি এই প্রস্তাবে সমর্থন দেওয়ার ভরসা পাচ্ছি না।”

নিউসম আরও বলেন, “স্পেসএক্স ভিন্ন একটি প্রতিষ্ঠান, কিন্তু দুটি প্রতিষ্ঠানেরই প্রধান নির্বাহী কিন্তু একজনই।”

উল্লেখ্য, ক্যালিফোর্নিয়া গভর্নর গ্যাভিন নিউসমের সঙ্গে কোনো সম্পর্ক নেই গ্রেচেন নিউসমের।

যদিও অর্থের অঙ্কটা কম, তারপরও এটির বিরোধিতা করেছে সংগঠিত শ্রমিক দলগুলো।

এই তহবিলের মাধ্যমে স্টারলিঙ্ক স্যাটেলাইট প্রকল্পের ৯০০ কর্মীকে প্রশিক্ষণ দেওয়ার পাশাপাশি স্টারশিপ প্রকল্পের জন্য ৩০০ কর্মী নিয়োগের লক্ষ্য ছিলো স্পেসএক্স-এর। শুক্রবার আবেদন বাতিল হওয়ার পরও প্রতিষ্ঠানটি নিয়োগ পরিকল্পনা নিয়ে সামনে এগোবে কিনা তা এখন আর স্পষ্ট নয়।

বিষয়টি নিয়ে তাৎক্ষণিক কোনো মন্তব্য করেনি স্পেসএক্স।

আরও খবর-


আদেশ না মেনেই টেসলা কারখানা খুললেন মাস্ক

কারখানা খুলতে দাও, নয়তো আমরা চলে যাবো: ইলন মাস্ক
 





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar