ad720-90

অ‌-গুগলের প্রতিদ্বন্দ্বী চলে এসেছে : হুয়াওয়ে


ছবি: রয়টার্সস্মার্টফোনের অপারেটিং সিস্টেমের ক্ষেত্রে অ‌ ও গুগলের সঙ্গে প্রতিযোগিতা করার মতো জায়গায় চলে এসেছে হুয়াওয়ের হারমোনি ওএস এমন দাবি করছে হুয়াওয়ে কর্তৃপক্ষ। তবে বিশেষজ্ঞরা এ দাবি নিয়ে সন্দিহান। তাঁরা বলছেন, গুরুত্বপূর্ণ অ‌্যাপ ছাড়া চীনের বাইরে হুয়াওয়েকে ধুঁকতে হবে।

মার্কিন সংবাদমাধ‌ সিএনবিসি এক প্রতিবেদনে বলেছে, যুক্তরাষ্ট্রের কালো তালিকাভুক্তির কারণে গুগলের অ্যান্ড্রয়েড থেকে বিচ্ছিন্ন হয়ে যাওয়ার পর হুয়াওয়ে গত বছর থেকেই তার নিজস্ব অপারেটিং সিস্টেম নিয়ে এগোচ্ছে।

মঙ্গলবার হুয়াওয়ের গ্রাহক ক্লাউড পরিষেবার ভাইস প্রেসিডেন্ট এরিক ট্যান দাবি করেন, ‘হারমেোনি ওএস গুগল এবং অ্যাপলের সঙ্গে প্রতিযোগিতা করতে পারে—এমন একটি বাস্তুসংস্থান সরবরাহ করার অবস্থানে রয়েছে। আমাদের বিশ্বব্যাপী শীর্ষস্থানীয় বাস্তুসংস্থান বিকাশকারী হওয়ার আত্মবিশ্বাস আছে।’

বেশ কয়েক বছর ধরে গুগলের অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমে নির্ভর স্মার্টফোন তৈরি করে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠানটি। গত বছর চীনা সংস্থাটিকে যুক্তরাষ্ট্র চরবৃত্তির অভিযোগে কালো তালিকাভুক্ত করার মার্কিন প্রযুক্তিতে এর অ্যাক্সেসকে সীমাবদ্ধ হয়ে যায়। ফলে অ‌ নির্ভর ফোন তৈরি করতে পারছে না প্রতিষ্ঠানটি।

জবাবে হুয়াওয়ে একই বছর নিজস্ব অপারেটিং সিস্টেম চালু করে।

বাজার গবেষণা প্রতিষ্ঠান আইডিসির ডিভাইস গবেষণা বিভাগের ভাইস প্রেসিডেন্ট ব্রায়ান মা সিএনবিসিকে বলেন, হুয়াওয়ের পক্ষে চীনের বাইরে প্রিমিয়ার অ্যাপ্লিকেশনগুলোর বিকল্প তৈরি করা সহজ হবে না। কারণ, তাদের মধ্যে অনেকেই ডিজিটাল রাইটস ম্যানেজমেন্ট, লোকেশন, পেমেন্ট ও নোটিফিকেশন সার্ভিসের মতো জিনিসের জন্য গুগলের ওপর নির্ভর করে।’





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar