ad720-90

অব্যবহৃত অ্যাকাউন্ট বাতিল করে দেবে নেটফ্লিক্স


এ ধরনের নিষ্ক্রিয় অ্যাকাউন্টের সংখ্যা একটি বা দুটি নয়, লাখ লাখ। অন্তত নেটফ্লিক্সের দেওয়া তথ্য তা-ই বলছে। ভুলোমনা গ্রাহকদের পয়সা বাঁচানোর লক্ষ্যেই পদক্ষেপটি নিচ্ছে স্ট্রিমিং জায়ান্ট খ্যাত প্রতিষ্ঠানটি। — খবর বিবিসি’র।

নেটফ্লিক্স ব্যবহার করতে অ্যাকাউন্ট ভেদে প্রতি মাসে আট ডলার থেকে ১২ ডলার খরচ করতে হয় ব্যবহারকারীদের। সাইন-আপের সময়েই বাধ্যতামূলকভাবে দিয়ে দিতে হয় প্রদেয় অর্থের বিস্তারিত। ওই বিস্তারিত পাওয়ার পর ব্যবহারকারীকে নোটিফিকেশন পাঠায় নেটফ্লিক্স।

নিষ্ক্রিয় অ্যাকাউন্টের ক্ষেত্রেও ক্রেডিট কার্ড বা অন্য প্রক্রিয়ায় সাইন আপ করার পর ব্যবহারকারীদের কাছে নোটিফিকেশন পাঠানো হয়েছে বলে জানিয়েছে নেটফ্লিক্স। কিন্তু সাইন আপের পর এক বছর পার হয়ে গেলেও কোনো কিছুই দেখা হয়নি অ্যাকাউন্টগুলো থেকে।

এরকম আরও কিছু অ্যাকাউন্ট রয়েছে, যেগুলো থেকে প্রতি মাসে সাবস্ক্রিপশন ফি পাচ্ছে নেটফ্লিক্স, কিন্তু দুই বছরের বেশি সময় পার হয়ে গেলেও অ্যাকাউন্ট থেকে কিছু দেখা হয়নি।

এই ধরনের নিষ্ক্রিয় অ্যাকাউন্টগুলোই বাতিলের সিদ্ধান্ত জানিয়েছে প্রতিষ্ঠানটি। শুরুতে নিষ্ক্রিয় অ্যাকাউন্ট ব্যবহারকারীদের কাছে ‘অ্যাকাউন্ট আর ব্যবহার করতে চান কি না’ জানতে চেয়ে নোটিফিকেশন পাঠাবে স্ট্রিমিং সেবাদাতা প্রতিষ্ঠানটি। ব্যবহারকারীদের উত্তর না পেলে অ্যাকাউন্ট বাতিল হয়ে যাবে।

নেটফ্লিক্স জানিয়েছে, মোট ব্যবহারকারীর প্রতি দুইশ’ জনে একজন পড়েছে নিষ্ক্রিয় অ্যাকাউন্টের শ্রেণীতে।

“আপনি কী ওই আক্ষেপের সঙ্গে পরিচিত যেখানে কোনো কিছুর জন্য সাইন আপ করেছিলেন, কিন্তু অনেকদিন হয়ে গেছে তা ব্যবহার করছেন না? নেটফ্লিক্সে আমরা চাই না অব্যবহৃত কোনো কিছুর জন্য আপনাকে পয়সা গুণতে হোক। — এক ব্লগপোস্টে বলেছেন পণ্য উদ্ভাবন প্রধান এডি উ।

উ আরও বলেন, “যারা গত এক বছরে নেটফ্লিক্সে কিছু দেখেননি, তাদের প্রত্যেককে সদস্যপদ রাখতে যোগ দিয়ে নিশ্চিত করার আহবান জানাচ্ছি আমরা”।

অ্যাকাউন্ট বাতিল করলেও ‘ভিউয়িং ডেটা’ বা যা যা দেখা হয়েছে সে সম্পর্কিত ডেটা রেখে দেবে নেটফ্লিক্স। পরবর্তীতে পুরোনো কোনো গ্রাহক পুনরায় ফিরে এল ওই ডেটার ভিত্তিতে তাকে সেবা দেবে প্রতিষ্ঠানটি।

করোনাভাইরাস বাস্তবতা ও লকডাউনের মধ্যে নেটফ্লিক্সের সাবস্ক্রাইবার সংখ্যা বেড়েছে। বছরের প্রথম তিন মাসে নতুন করে অ্যাকাউন্ট খুলেছেন প্রায় এক কোটি ৬০ লাখ মানুষ। ২০১৯ সালের তুলনায় এ বছর নতুন সাইন আপের সংখ্যা দ্বিগুণ হয়েছে।

এপ্রিল মাসের হিসাব অনুসারে নেটফ্লিক্সের বিশ্বব্যপী গ্রাহকসংখ্যা প্রায় ২০ কোটি। সে হিসাবে প্রায় ১০ লাখ অ্যাকাউন্ট অব্যবহৃত রয়েছে প্রতিষ্ঠানটির এবং নতুন পদক্ষেপে প্রতি মাসে আট থেকে ১২ মিলিয়ন ডলারের আয় গ্রহন না করার সিদ্ধান্ত নিয়েছে এই স্ট্রিমিং জায়ান্ট।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar