ad720-90

ডিজিটাল রূপান্তর নিয়ে সেমিনার


সিটিও ফোরামের লোগোবর্তমান করোনাভাইরাস পরিস্থিতিতে সাইবার দুর্বৃত্তরা বসে নেই। সাইবার নিরাপত্তা, তথ্যের সুরক্ষাসহ বিভিন্ন প্রয়োজনে আর্থিক প্রতিষ্ঠানসহ সবাইকে এখন অধিক সচেতন থাকতে হবে। প্রতিষ্ঠানের ডিজিটাল রূপান্তর তার নিরাপত্তায় বেশি গুরুত্ব দিতে হবে। সম্প্রতি ডিজিটাল রূপান্তর নিয়ে বাংলাদেশের প্রধান কারিগরি কর্মকর্তাদের সংগঠন সিটিও ফোরাম আয়োজিত এক অনলাইন সম্মেলনে এ বিষয়গুলো তুলে ধরা হয়।

বক্তারা সেমিনারে এআই প্রযুক্তি, ব্লক চেইন,সাইবার নিরাপত্তা, দৃশ্যমান থেকে ভার্চুয়াল সেবায় ভয়, ইন্টার অপারেবল প্রযুক্তির অভাব এবং এটিএম বুথের অপর্যাপ্ততার কথা তুলে ধরেন।

অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন রবি আজিয়াটার ক্লাউট কম্পিউটিং বিভাগের পরামর্শক মোহাম্মাদ আসিফ।

সেমিনারে সিটিও ফোরাম সভাপতি তপন কান্তি সরকার বলেন, ‘দেশি প্রতিষ্ঠানগুলোর প্রযুক্তিতে বিনিয়োগের আগ্রহের অভাব দেখা যায়। কোভিড মহামারিতে যা আরও স্পষ্ট হয়ে উঠেছে। ব্যাংক ও আর্থিক সেবাদাতা প্রতিষ্ঠানগুলোর সেবা মানুষকে সন্তুষ্ট করতে পারেনি।’

তপন কান্তি আরও বলেন, ‘হাইব্রিড ক্লাউড ব্যাংকিং ও অপারেশনাল সফটওয়্যারের আধুনিকায়ন ও গ্রাহকের অভিজ্ঞতাকে উন্নত করা একটি বড় চ্যালেঞ্জ হয়ে দেখা দিয়েছে। এ ধরনের পরিস্থিতিতে ব্যবসায়ের ডিজিটাল রূপান্তরে সাহস ও দক্ষ নেতৃত্ব জরুরি।’

সেমিনারে বক্তব্য রাখেন ইউসিবিএল ডিএমডি আব্দুল্লাহ আল মামুন, ইসলামি ব্যাংক সিটিও তাহের আহমেদ চৌধুরী , লংকা বাংলার সিটিও এবং পরিচালক মইনুল ইসলাম ডেকো গ্রুপের হেড অব আইসিটি মোহাম্মাদ মুসাসহ আরও অনেকে ।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar