ad720-90

যুক্তরাষ্ট্রে কার্যক্রম চালিয়ে যেতে চায় চীনা টেলিকম প্রতিষ্ঠান


বার্তা সংস্থা রয়টার্স বলছে, চলতি বছর এপ্রিলে জাতীয় নিরাপত্তায় ঝুঁকির কথা বলে রাষ্ট্র নিয়ন্ত্রিত চীনা যেসব টেলিযোগাযোগ প্রতিষ্ঠানগুলোকে কারণ দর্শানোর আদেশ দিয়েছে এফসিসি, তার মধ্যে প্যাসিফিক নেটওয়ার্কসও রয়েছে।

এর আগে, যুক্তরাষ্ট্রে কার্যক্রম চালানোর অনুমোদন কেনো বাতিল করা উচিত হবে না, চায়না টেলিকম আমেরিকাস, চায়না ইউনিকম আমেরিকাস এবং প্যাসিফিক নেটওয়ার্কসের কাছে তার ব্যাখ্যা জানতে চেয়েছিল এফসিসি।

প্যাসিফিক বাদে এখন পর্যন্ত জবাব দেয়নি অন্য দুই প্রতিষ্ঠান।

এফসিসিকে দেওয়া ৯২ পাতার নথিতে প্যাসিফিক এবং কমনেট দাবি করছে, “মার্কিন যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা এবং আইন প্রয়োগকারী বাহিনীর জন্য ঝুঁকির কারণ হতে পারে, এমন কোনো পদক্ষেপ নিতে চীনা সরকার বা চীনা কমিউনিস্ট পার্টির পক্ষ থেকে কোনো প্রতিষ্ঠানকেই কিছু বলা হয়নি।”

এফসিসি’র পক্ষ থেকে কোনো বাধা ছাড়াই মার্কিন যুক্তরাষ্ট্রে ২০ বছর ব্যবসায়িক কার্যক্রম চালিয়েছে চীনা প্রতিষ্ঠানগুলো।

মার্কিন অপারেটরদের কাছে পাইকারি মূল্যে আন্তর্জাতিক ভয়েস এবং ডেটা বিক্রি করে প্যাসিফিক নেটওয়ার্ক। অন্যদিকে আন্তর্জাতিক টার্মিনেশন সেবা, বৈশ্বিক সিম কার্ড সেবা এবং আন্তর্জাতিক কলিং কার্ড সেবা দেয় কমনেট।

এক দশকেরও বেশি সময় আগে প্রতিষ্ঠান দু’টিকে অনুমোদন দেয় এফসিসি। সংস্থাটি বলছে, “এরপর থেকেই চীনা সরকারের কার্যক্রমের সঙ্গে জড়িত জাতীয় নিরাপত্তা এবং আইনী ঝুঁকির বিষয়গুলো লক্ষ্যণীয় মাত্রায় বেড়েছে।”

চীনা টেলিযোগাযোগ প্রতিষ্ঠানগুলো যাতে যুক্তরাষ্ট্রে কার্যক্রম চালাতে না পারে, সে লক্ষ্যে আগেই এফসিসির কাছে আহ্বান জানিয়েছে মার্কিন বিচার বিভাগ।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar