ad720-90

প্রাকৃতিক দৃশ্যের এক ছবি ক্র্যাশ করাচ্ছে অ্যান্ড্রয়েড ফোন!


যে ছবিটি নিয়ে সমস্যা হচ্ছে তাতে দেখা যাচ্ছে পড়ন্ত বিকেলের সুন্দর এক লেক, মেঘে ঢাকা আকাশ, তীরে সবুজ গাছের সারি। কিন্তু ছবিটি ওয়ালপেপার হিসেবে দিলেই ক্র্যাশ করছে স্যামসাং ও গুগলের পিক্সেলসহ অনেক খ্যাতনামা ব্র্যান্ডের স্মার্টফোন। আর সে কারণেই হয়তো ওয়ালপেপারটি আগ্রহের বশে পরীক্ষা না করে দেখার পরামর্শ এসেছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি’র প্রতিবেদনে।

ওয়ালপেপারে থাকা বাগের কারণে ফোনের পর্দা বারবার চালু এবং বন্ধ হচ্ছে, অনেক ক্ষেত্রেই ফ্যাক্টরি রিসেট দিয়ে আবার ঠিক করে নিতে হচ্ছে ফোনকে। এ বিষয় নিয়ে করা একটি টুইট এ পর্যন্ত হাজারো লাইক ও রিটুইট পেয়েছে বলেও প্রতিবেদনে উল্লেখ করেছে বিবিসি।  

প্রযুক্তি সাংবাদিক বগড্যান পেত্রোভান অ্যান্ড্রয়েড অথরিটিকে জানিয়েছেন, বাগটি তার হুয়াওয়ে ২০ প্রো স্মার্টফোনে সমস্যা করেনি, সমস্যা করেছে তার গুগল পিক্সেল ফোনে। পেত্রোভান বলেছেন, “প্রশ্নবিদ্ধ ছবিটি ওয়ালপেপার হিসেবে ব্যবহারের সঙ্গে সঙ্গে ফোন ক্র্যাশ করেছে। ফোনের পর্দাকে বারবার চালু ও বন্ধ হতে দেখা গেছে, ফলে সিকিউরিটি স্ক্রিন পার করা অসম্ভব হয়ে গিয়েছিল”।

ডিভাইসটিকে পুনরায় সেইফ মোডে চালু করেও সমস্যার সমাধান হয়নি। অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম ১০ চালিত কিছু ফোনে সমস্যা সৃষ্টি করছে বাগটি।

যুক্তরাষ্ট্রে বিক্ষোভের মুখে অ্যান্ড্রয়েড ১১ উন্মোচনের তারিখ পিছিয়ে দেওয়া হয়েছে। বাগটি কেন সমস্যা করছে, সে ব্যাপারে আনুষ্ঠানিকভাবে এখনও কিছু জানায়নি গুগল। ডিলান রৌস’ল নামের এক ডেভেলপার ধারণা করছেন, সমস্যাটি ছবির ‘কালার স্পেসের’ কারণে হচ্ছে।          

রৌস’লের ধারণাটি বিশ্লেষণ করেছেন নিরাপত্তা সংস্থা পেন ট্রাস্ট পার্টনারসের কেন মানরো এবং ডেভ লজ। তারা বলেছেন, “মানের দিক থেকে উন্নত হয়েছে ডিজিটাল ফটোগ্রাফ, ছবি ঠিকমতো দেখাতে ছবির ‘কালার স্পেস’ বুঝে নিতে হয় ফোনকে”।

উদাহরণ হিসাবে বলা যায়, ছবিতে সবুজ রঙের একটি নির্দিষ্ট শেড কীভাবে পর্দায় দেখাতে হবে তার একটি হিসাব ফোনের থাকে।

“ভিন্ন ভিন্ন প্রক্রিয়ায় কালার স্পেসকে সংজ্ঞায়িত করা যায়। কোনো কোনো স্পেসের বিশেষজ্ঞ ব্যবহার রয়েছে গ্রাফিক ডিজাইনে, তাই কখনও আপনি এমন ছবিও দেখেন যা গতানুগতিক আরজিবি ফরম্যাটে পড়ে না। রঙ সংক্রান্ত অনেক বেশি তথ্য দিয়েও এমন ছবিও তৈরি করা সম্ভব যেটি হয়তো কোনো ডিভাইসের বিশ্লেষণ ক্ষমতার বাইরে হবে।”

“এখানে এ ধরনেরই কিছু হয়েছে। ফোনগুলো ক্র্যাশ করছে কারণ ডিভাইসগুলো জানে না কীভাবে সঠিকভাবে বিষয়টিকে বুঝতে হবে, আর সফটওয়্যার ডেভেলপারও এরকম হতে পারে ভাবেননি।   





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar