ad720-90

টুইটারে ‘বর্ণবাদী’ সার্চে ট্রাম্পের অ্যাকাউন্ট হাজির!


কোনো টুইটার অ্যাকাউন্টে লগড ইন না থাকলেও, এবং ‘ব্যক্তিগত’ মোডে ওয়েব ব্রাউজার ব্যবহার করলেও বর্ণবাদ এবং বর্ণবাদী লিখে সার্চ দেওয়া মাত্র সার্চ ফলাফলের ‘পিপল’ ট্যাবে চলে আসছে ডনাল্ড ট্রাম্পের অ্যাকাউন্ট। — খবর প্রযুক্তিবিষয়ক সাইট সিনেটের।

টুইটারের এক মুখপাত্র জানিয়েছেন, ব্যবহারকারীরা কোনো ব্যক্তির নামের পাশে সুনির্দিষ্ট কোনো পরিভাষা ব্যবহার করতে থাকলে ওই অ্যাকাউন্ট এবং সে পরিভাষার কিওয়ার্ড অ্যালগরিদমের মাধ্যমে জুড়ে যায় এবং সার্চ পরামর্শে একত্রে উপস্থিত হয়। সার্চ ফলাফলের হিসেব বলছে, ট্রাম্পের অ্যাকাউন্টের সঙ্গে টুইটার ব্যবহারকারীরা ‘রেসিস্ট’ বা বর্ণবাদী পরিভাষাটি ব্যবহার করছেন।

সিনেট জানিয়েছে, মন্তব্যের অনুরোধে তাৎক্ষণিকভাবে কোনো সাড়া দেয়নি হোয়াইট হাউজ।

কয়েকদিন ধরেই যুক্তরাষ্ট্রের মিনেসোটা অঙ্গরাজ্যের মিনিয়াপোলিসে এক কৃষ্ণাঙ্গ ব্যক্তির মৃত্যুর ঘটনায় যুক্তরাষ্ট্র জুড়ে চলছে প্রতিবাদ। পরে এক টুইটে ট্রাম্প মন্তব্য করেন, “লুট হওয়া শুরু হলে, গুলি করা শুরু হবে”। প্রধান নির্বাহী জ্যাক ডরসির পরামর্শে ওই টুইটটিকে “সহিংসতা উস্কে দেওয়া হয়েছে” আখ্যা দিয়ে আড়াল করে দেওয়া হয়।   

ব্যবহারকারীরা এখনও টুইটটি দেখতে পারছেন, তবে এখন ক্লিক করে টুইটে লেখা বার্তা দেখতে হচ্ছে। ফলে শেয়ার করা আগের চেয়ে কঠিন হয়ে গেছে। ওই ঘটনার কয়েক ঘণ্টা পরেই আসে পাল্টা আঘাত। অফিশিয়াল হোয়াইট হাউজ অ্যাকাউন্ট থেকে আবার একই টুইট করা হয়। ফলে ইতিহাসে প্রথমবারের মতো হোয়াইট হাউজের টুইট আড়াল করে দেয় টুইটার।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar