ad720-90

কোভিড-১৯ লড়াইয়ে ফেইসবুকের নতুন ম্যাপ, ডেটাসেট


নতুন টুলের মধ্যে রয়েছে কোভিড-১৯ ম্যাপ এবং ড্যাশবোর্ড। করোনাভাইরাসের লক্ষণ নিয়ে নতুন জরিপ চালিয়েছে ফেইসবুক। এই জরিপের বৈশ্বিক ফলাফল পাওয়া যাবে নতুন ডেটাসেটে। বিশ্বজুড়ে কোভিড-১৯ মোকাবেলায় পাবলিক খাতের পদক্ষেপ বিষয়েও তথ্য রয়েছে ডেটাসেটে– খবর আইএএনএস-এর।

২০১৭ সালে ‘ডেটা ফর গুড’ নামে একটি প্রকল্প চালু করে ফেইসবুক। বড় ধরনের সামাজিক সমস্যাগুলো মোকাবেলায় অংশীদারদেরকে ডেটা দিয়ে সহায়তা করাই এই প্রকল্পের লক্ষ্য।

গত কয়েক মাসে এশিয়া, ইউরোপ এবং উত্তর আমেরিকা অঞ্চলে কোভিড-১৯ বিষয়ে সিদ্ধান্ত জানাতে ফেইসবুকের ডেটাসেট ব্যবহার করেছে জনস্বাস্থ্য খাতের গবেষকরা।

ফেইসবুক আরও জানিয়েছে, বিভিন্ন সমাজে কী হারে গতিশীলতা কমছে বা গতিশীলতা অপরিবর্তিত থাকছে কিনা তাও উঠে আসছে ডেটাসেটে।

ফেইসবুক বলছে, “এগুলো একত্রিত ডেটা এবং এজন্য আমরা ভিন্ন গোপনতা ফ্রেইমওয়ার্ক ব্যবহার করেছি, যাতে ডেটাসেট বানাতে ও শেয়ার করতে গ্রাহকের গোপনতা রক্ষা করা যায়।”

নতুন ম্যাপে দেশ থেকে দেশে এবং এক অঞ্চল থেকে অন্য অঞ্চলে গ্রাহকের ভ্রমণের ধরন দেখানো হয়েছে, যাতে গবেষক এবং এনজিওগুলো বুঝতে পারে দূর পাল্লার যাত্রায় কীভাবে কোভিড-১৯ প্রভাব চলতে থাকবে।

কোভিড-১৯ বিষয়ে গ্রাহকের জ্ঞান, মনোভাব এবং চর্চা নিয়ে নতুন জরিপে ফেইসবুকের সঙ্গে কাজ করেছে এমআইটি’র ডিজিটাল ইকোনোমি এবং পরামর্শ দিয়েছে জনস হপকিন্স ইউনিভার্সিটি সেন্টার ফর কমিউনেশন পোগ্রামস ও বিশ্ব স্বান্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar