ad720-90

জার্মানিতে এ সপ্তাহেই মাঠে নামছে ট্রেসিং অ্যাপ


ব্লুটুথ প্রযুক্তি যাতে সঠিক দূরত্বে ঠিকমতো কাজ করে তা নিশ্চিত করতে কিছুটা দেরি হয়েছে অ্যাপটি আনতে। জার্মানির স্বাস্থ্য মন্ত্রী ইয়ান স্পান বলেছেন, “এটি এ সপ্তাহেই আসছে”। একাধিক জার্মান গণমাধ্যম দাবি করেছে, মঙ্গলবারেই চলে আসবে অ্যাপটি। তবে, সেটা নিশ্চিত করেননি স্পান। — খবর রয়টার্সের।

অ্যাপটি স্বল্প-পরিসরে ব্লুটুথ রেডিও তরঙ্গ ব্যবহার করে করেনাভাইরাস আক্রান্তকে শনাক্ত ও তার সংস্পর্শে এসেছেন এমন মানুষের সঙ্গে যোগাযোগ করতে পারে। এটি কেন্দ্রীয় ডেটাবেজের উপর নির্ভরশীল নয়। অ্যাপটি তৈরি করেছে ডয়েচ টেলিকম এবং সফটওয়্যার প্রতিষ্ঠান এসএপি।    

গত সপ্তাহে একই ধরনের অ্যাপ উন্মোচন করেছে ইতালি।

ইউরোপিয়ান সীমান্তে কড়াকড়ি শিথিল হওয়ার পর অনেকেই সফরে বের হতে চাইছেন। তবে, জার্মান স্বাস্থ্য মন্ত্রী স্পান তাদেরকে সতর্ক হওয়ার কথা বলেছেন এবং ভেবে দেখতে বলছেন, সফরে যাওয়া এই মুহূর্তে আসলেও জরুরি কি না।   

সোমবার থেকে ইউরোপিয়ান ইউনিয়নের দেশগুলো ও যুক্তরাজ্যে সফর সতর্কতা তুলে দিতে চাইছে জার্মানি। সামনে বিভিন্ন দেশের জন্য আলাদা আলাদা ভ্রমণ পরামর্শ নিয়ে আসবে দেশটি। এ প্রসঙ্গে স্পান বলছেন, “আমাদের সঠিক ভারসাম্য প্রয়োজন।”

স্পান আরও জানিয়েছেন, জার্মানিতে সাম্প্রতিক সময়ে গণ সমাবেশ ও গির্জায় ধর্মীয় সমাবেশের কারণে ভাইরাসের সংক্রমণ বেড়েছে।

ব্যাপক পরিসরে পরীক্ষা চালানো, শক্তিশালী স্বাস্থ্য ব্যবস্থা এবং মধ্য মার্চ থেকে লকডাউন প্রয়োগ করায় জার্মানিতে কোভিড-১৯ সংশ্লিষ্ট প্রাণহানী অন্যান্য দেশের তুলনায় কম হয়েছে।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar