ad720-90

হুয়াওয়ের সঙ্গে ৫জি'র মান নির্ধারণে কাজ করতে পারবে মার্কিন প্রতিষ্ঠান


যুক্তরাষ্ট্রের বাণিজ্য মন্ত্রী উইলবার রস বলেছেন, “বৈশ্বিক উদ্ভাবনে অন্য রাষ্ট্রের কাছে নেতৃত্ব ছেড়ে দেবে না যুক্তরাষ্ট্র”। — খবর প্রযুক্তিবিষয়ক সাইট সিনেটের।

দেশটির বাণিজ্য মন্ত্রণালয় জানিয়েছে, “মার্কিন প্রযুক্তিকে আন্তর্জাতিক মান হিসেবে প্রতিষ্ঠিত করার লক্ষ্যে পুরোপুরি সম্পৃক্ত এবং সমর্থনের জন্য মার্কিন শিল্পকে উৎসাহিত করার পাশাপাশি রাষ্ট্রীয় নিরাপত্তা এবং বৈদেশিক নীতি স্বার্থ সুরক্ষিত করতে মন্ত্রণালয় প্রতিশ্রুতিবদ্ধ”।

হুয়াওয়েকে কালো তালিকাভুক্ত করারও বছর খানেকের বেশি সময় পর সংশোধনীটি নিয়ে এলো যুক্তরাষ্ট্র। চীনা এ প্রতিষ্ঠানটি কালো তালিকাভুক্ত হওয়ায় হুয়াওয়ের কাছে মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো এতোদিন নিজেদের প্রযুক্তি এবং যন্ত্রাংশ বিক্রি করতে পারতো না, এ ব্যাপারে নিষেধাজ্ঞা দেওয়া ছিল।   

একদিক থেকে নিষেধাজ্ঞার কারণে হুয়াওয়ের ব্যবসা ক্ষতিগ্রস্থ হয়েছে, অন্যদিক থেকে মার্কিন প্রতিষ্ঠানগুলো শিল্প মান নির্ধারণ করে এমন প্রতিষ্ঠানগুলোর সঙ্গে কাজ করতে পারবে কি না তা নিয়ে তৈরি হয়েছিল বিভ্রান্তি। যুক্তরাষ্ট্রের বাণিজ্য মন্ত্রণালয়ের সাম্প্রতিক বিবৃতিতে সে ধোঁয়াশা কিছুটা হলেও কেটেছে।

বাণিজ্য মন্ত্রণালয়ের বিবৃতি বলছে, “হুয়াওয়ে ২০১৯ এনটিটি লিস্টে থাকলেও গুরুত্বপূর্ণ শিল্প মান-নির্ধারণে সেটি যে মার্কিন প্রতিষ্ঠানগুলোর জন্য বাধা হবে না, তা নিশ্চিত করতেই এ পদক্ষেপ নেওয়া হয়েছে।”  

হুয়াওয়ে প্রতিনিধি এ বিষয়ে কোনো মন্তব্য করতে রাজি হননি।

দীর্ঘদিন ধরেই হুয়াওয়ে প্রশ্নে কঠোর অবস্থানে রয়েছে যুক্তরাষ্ট্র। দেশটির অভিযোগ, চীনা সরকারের সঙ্গে নিবিড়ভাবে জড়িত হুয়াওয়ে। প্রতিষ্ঠানটির মাধ্যমে অন্য দেশ এবং প্রতিষ্ঠানে নজরদারি চালানো হচ্ছে বলেও অভিযোগ যুক্তরাষ্ট্রের। কিন্তু এ অভিযোগ বরাবরই অস্বীকার করে আসছে হুয়াওয়ে।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar