ad720-90

গুগল ডর্ক কি ? কিভাবে ব্যবহার করা যায় ? বিস্তারিত আলোচনা


আসসালামুয়ালাইকুম । কেমন আছেন সবাই ? ট্রিক বিডিবাসি সবাই আশা করি ভালো আছেন । আজ হাজির হলাম নতুন আরেকটা টিউন নিয়ে ।

ATTENTION: ডর্ক ব্যবহার করে দুর্বল ওয়েবসাইট এর ক্ষতি করা সম্ভব । এখানে শেয়ার করা সবকিছু শিক্ষণীয় উদ্দেশে , অন্যকে ক্ষতি করার জন্য নয় । আপনি এর দ্বারা কোন ব্যক্তি বা প্রতিষ্ঠানকে ক্ষতিগ্রস্ত করলে তার দায় সম্পূর্ণ আপনার । এর পেছনে ট্রিক বিডি বা আমি কোন অবস্থাতেই দায়ি থাকব না। সবাই আশা করি নিজ দায়িত্তে ভাল উদ্দেশে ব্যবহার করবেন ।

 

গুগল ডর্ক/ডর্ক আসলে কি ?

আমরা সচরাচর সার্চ ইঞ্জিন হিসেবে গুগল ব্যবহার করে থাকি । সার্চ ইঞ্জিন হলো এমন একটি অনলাইন টুল বা ওয়েবসাইট যা ইন্টারনেট এর মোটামুটি সকল ইনফরমেশন(বিশেষ এবং পাবলিক নয় এরকম তথ্য বাদে) এর ইনডেক্স তার নিজের ডাটাবেজ এ সংরক্ষন করে রাখে । যখন আমরা কোনোকিছু সার্চ করি তখন সে কী ওয়ার্ড অনুযায়ী তার ডাটাবেজ থেকে নিজের মতো করে সংশ্লিষ্ট তথ্যগুলো আমাদের সামনে হাজির করে । ইন্টারনেট এ অসংখ্য সার্চ ইঞ্জিন আছে । বলাই বাহুল্য গুগল সবচেয়ে জনপ্রিয় । এমন এমন সার্চ ইঞ্জিন আছে যেগুলোর নাম আমি এখন লিখতে শুরু করলে আপনি প্রথমে দেখে হয়তো ভাববেন এটা আবার কি । এটা খায় না মাথায় দেয় ।

 

 

এখন আসি ডর্ক কি সে প্রসঙ্গে । আগেই বলেছি সার্চ ইঞ্জিন অসংখ্য ইনফরমেশন এর ইনডেক্স নিজের কাছে রেখে দেয় । এই ইনফরমেশন এর মধ্যে এমন কিছু ইনফরমেশন ও পড়ে যায় যা দিয়ে চলমান কোন ওয়েবসাইট এর ক্ষতি করা যায় বা কোন ওয়েবসাইট এর গুরুত্বপূর্ণ তথ্য বের করে আনা যায় । যেমন ধরুন এই মুহূর্তে আপনার ৫০ হাজার ভ্যালিড মেইল আইডি লাগবে । ডর্ক সম্পর্কে ধারনা না থাকলে হয়তো আপনি বলবেন অসম্ভব । কিন্তু সব জায়গায় অসম্ভব কে সম্ভব করার জন্য অন্যদের কিছু ভুল থাকে , যা অন্য আরেকজনের জন্য সম্ভাবনা । সাধারন কি ওয়ার্ড ছাড়া বিশেষ কিছু কমান্ড ব্যবহার করে ওয়েবসাইট এর বাগ খুঁজে বের করা বা দরকারি তথ্য খুঁজে বের করাকে ডর্ক সার্চ বলা যায় । ডর্ক সার্চ বলতে মূলত গুগল ব্যবহার করে DORKING করা বুঝায় ।

নিচের ডর্ক টি দেখুন । এটি ব্যবহার করে আপনি xls ফাইল আকারে ইমেইল আই ডির ইউজার নেম কালেক্ট করতে পারবেন । আমি জাস্ট একটা এক্সাম্পল দিলাম । এরকম অসংখ্য কাজ করা যায় ডর্ক দিয়ে ।

filetype:xls email username

 

আপনাদের সাথে একটা টেক্সট ফাইল শেয়ার করলাম । যেটার মধ্যে ৪৫০০ টির বেশি গুগল ডর্ক কমান্ড আছে । আপনাদের কাছ থেকে এগুলোর ভাল ব্যবহার আশা করছি ।

 

নির্দেশনা : ফাইল টি মিডিয়া ফায়ার এ হোস্ট করা । ডাউনলোড করতে সমস্যা হলে ভি পি এন কানেক্ট করে নিবেন ।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar