ad720-90

এক দশকে কার্বন নিরপেক্ষ হওয়ার পরিকল্পনায় অ্যাপল!


আইফোন নির্মাতা প্রতিষ্ঠানটি দাবি করছে, বিশ্বজুড়ে তাদের অফিস এবং ডেটা সেন্টারসহ বাণিজ্যিক কার্যক্রমগুলো ইতোমধ্যেই কার্বন শূন্য। এবারে প্রতিষ্ঠানের সরবরাহ চেইনেও এই প্রথা চালু করার চেষ্টা করছে অ্যাপল। — খবর বার্তা সংস্থা রয়টার্সের।

অ্যাপলের পণ্যে অংশগ্রহণ রয়েছে সরবরাহ চেইনের হাজারো প্রতিষ্ঠানের।

অ্যাপল বলছে, নির্গমন কমিয়ে এই লক্ষ্যের ৭৫ শতাংশ পূরণ করবে তারা। রয়টার্সের প্রতিবেদন বলছে, বাকি ২৫ শতাংশ পূরণ হবে গাছ লাগানো এবং বাস্তুসংস্থান পুনরুদ্ধারের মতো সহায়ক প্রকল্প দিয়ে পরিবেশ থেকে কার্বন সরানোর মাধ্যমে।

প্রযুক্তি জায়ান্ট মার্কিন প্রতিষ্ঠানটি আরও বলছে, সর্বমোট যে পরিমাণ কার্বন নির্গমন হয় তার ৭৪ শতাংশ পণ্য উৎপাদন থেকে আসে। উৎপাদনে কার্বন নির্গমন কমাতে ১০ কোটি মার্কিন ডলারের ‘ইউএস-চায়না গ্রিন ফান্ড’ চালু করবে অ্যাপল। সরবরাহকারীরা যাতে আরও শক্তি সাশ্রয়ী প্রকল্প বানাতে পারে, সে লক্ষ্যে এই তহবিল থেকে বিনিয়োগ করবে প্রতিষ্ঠানটি।

নির্গমন কমানোর লক্ষ্যে পুনঃব্যবহার্য উপাদান বাড়াতেও সরবরাহকারীদের সঙ্গে কাজ করছে অ্যাপল। আইফোনের ট্যাপটিক ইঞ্জিনে ইতোমধ্যেই রিসাইকলড উপাদান ব্যবহারের কথাও জানিয়েছে অ্যাপল।

কলোম্বিয়া এবং কেনিয়ার সাভানা অঞ্চলে ম্যানগ্রোভ বাস্তুসংস্থান পুনরুদ্ধারের মতো প্রকল্পগুলোতে তহবিল দিয়ে পরিবেশ থেকে কার্বন সরাবে অ্যাপল।

প্রযুক্তি জায়ান্ট মার্কিন প্রতিষ্ঠানটির সর্বশেষ পরিবেশ প্রতিবেদন বলছে ২০১৮ অর্থবছরে অ্যাপল থেকে কার্বন নির্গমন হয়েছে দুই কোটি ৫২ লাখ টন।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar